ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ক্যানবেরায় বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৩, ১৫ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ক্যানবেরায় বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন

কূটনৈতিক প্রতিবেদক : অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় বাংলাদেশ হাইকমিশন চত্ত্বরে বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার ক্যানবেরায় বাংলাদেশ হাইকমিশনে জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদতবার্ষিকীতে পালন করা হয়। সন্ধ্যা ৭টায় জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন হাইকমিশনার, হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীসহ অন্যরা। এরপর হাইকমিশন চত্ত্বরে প্রথমবারের মতো বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন করা হয়।

কর্নারে বঙ্গবন্ধুর গুরুত্বপূর্ণ ছবি, তার জীবন ও কর্ম এবং মুক্তিযুদ্ধের ওপর রচিত বিভিন্ন বই ও সিডি আছে। বাংলার ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতির ওপর বিভিন্ন বইও এই কর্নারে রাখা হয়েছে।

অনুষ্ঠানে জানানো হয়, বঙ্গবন্ধুর আদর্শ বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়া এবং অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ফিজিতে বসবাসরত প্রবাসী তরুণ প্রজন্মকে সোনার বাংলা বির্নিমাণে উদ্বুদ্ধ করা বঙ্গবন্ধু কর্নারের মূল উদ্দেশ্য। বিদেশি গণ্যমান্য ব্যক্তি যারা ক্যানবেরায় বাংলাদেশ হাইকমিশন পরিদর্শন করবেন তারা বঙ্গবন্ধুকে জানার সুযোগ পাবেন।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কর্মময় জীবনের ওপর আলোচনা অনুষ্ঠানে হাইকমিশনারসহ অস্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশিরা অংশ নেন।

ক্যানবেরায় বাংলাদেশের হাইকমিশনার বলেন, বঙ্গবন্ধু তার নাতিদীর্ঘ রাজনৈতিক জীবনে ভাষা, ধর্ম ও স্বাধিকার বিষয়গুলো একসূত্রে গেঁথে একপ্রকারে বাঙালির জাতিস্বত্ত্বাকে সংজ্ঞায়িত করেন।


রাইজিংবিডি/ঢাকা/১৫ আগস্ট ২০১৯/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়