ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘নতুন ধারণা নিয়ে কাজ করতে হবে’

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫২, ২২ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘নতুন ধারণা নিয়ে কাজ করতে হবে’

নিজস্ব প্রতিবেদক : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, জনগণকে কাঙ্ক্ষিত সেবা দিতে নতুন নতুন ধারণা নিয়ে কাজ করতে হবে। উদ্ভাবনী চিন্তাভাবনা ও পদ্ধতির মাধ্যমে জনসেবা নিশ্চিত করতে হবে।

বৃহস্পতিবার  রাজধানীর মতিঝিলের সিটি সেন্টারে লোকাল গভর্নেন্স সাপোর্ট প্রজেক্ট (এলজিএসপি-৩) এর কার্যক্রম বাস্তবায়ন বিষয়ক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

এলজিআরডি মন্ত্রী বলেন, ইউনিয়ন পরিষদের আয় বাড়াতে হবে। তাহলে তাদের সক্ষমতা বাড়বে। ইউনিয়ন পরিষদের সক্ষমতা বাড়লে আমাদের উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে পৌঁছানো সহজ হবে। তবে সব ক্ষেত্রে জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

তিনি আরো বলেন, জনসাধারণের দোরগোড়ায় সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে সরকার ইউনিয়ন পরিষদকে শক্তিশালী করার জন্য যেসব কার্যক্রম গ্রহণ করেছে তার মধ্যে উল্লেখ্যযোগ্য হচ্ছে- এলজিএসপি-৩ এর বাস্তবায়ন। এ প্রকল্পের আওতায় স্থানীয় জনগণ সরাসরি অংশগ্রহণের মাধ্যমে তাদের অগ্রাধিকার অনুযায়ী উন্নয়ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করছে।

সভায় জানানো হয়, লোকাল গভর্নেন্স সাপোর্ট প্রজেক্টে (এলজিএসপি-৩) ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ৫৩৫ কোটি টাকা। এর মধ্যে বাংলাদেশ সরকারের অর্থায়ন ৩ হাজার ১৫৩ কোটি টাকা এবং বিশ্বব্যাংকের ঋণ ২ হাজার ৩৮২ কোটি টাকা। ২০১৭ সালের জানুয়ারিতে শুরু হওয়া ৫ বছর মেয়াদী প্রকল্পটি শেষ হবে ২০২১ সালের ডিসেম্বর মাসে। প্রকল্প থেকে দেশের ৪ হাজার ৫৭১টি ইউনিয়ন পরিষদের ব্যাংক হিসাবে সরাসরি থোক বরাদ্দের অর্থ পাঠানো হয়।

সভায় স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ, অতিরিক্ত সচিব রোকসানা কাদের, এলজিএসপি-৩ এর প্রকল্প পরিচালক সরদার সরাফত আলীসহ মন্ত্রণালয় ও প্রকল্পের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

পরে মন্ত্রী ‘আমার ইউপি’ নামক একটি মোবাইল অ্যাপের উদ্বোধন করেন। অ্যাপটির মাধ্যমে ইউনিয়ন পর্যায়ে স্কিম বাস্তবায়ন কার্যক্রম মনিটরিং করা সহজ হবে।

 

রাইজিংবি‌ডি/ঢাকা/২২ আগস্ট ২০১৯/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়