ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বঙ্গবন্ধু অ্যাভিয়েশন বিশ্ববিদ্যালয় হলে নতুন দিগন্তের সূচনা হবে

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৮, ২২ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বঙ্গবন্ধু  অ্যাভিয়েশন বিশ্ববিদ্যালয় হলে নতুন দিগন্তের সূচনা হবে

নিজস্ব প্রতিবেদক: সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় চালু হলে নতুন দিগন্তের সূচনা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার  নির্দেশে লালমনিরহাট বিমানবন্দরে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে।

বৃহস্পতিবার লালমনিরহাট বিমানবন্দর এলাকায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের প্রস্তাবিত স্থান পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

পরিদর্শনকালে স্থানীয় সংসদ সদস্য ও জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মুহম্মদ কাদের, বাংলাদেশ বিমান বাহিনীর প্রধান ভাইস মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের নিয়োগপ্রাপ্ত উপাচার্য এয়ার ভাইস মার্শাল এ এইচ এম ফজলুল হক, লালমনিরহাট জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মতিয়ার রহমানসহ উর্ধ্বতন সরকারী কর্মকর্তা ও স্থানীয় রাজনৈতিক নেতারা উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার মাধ্যমে বিমান চালনা ও প্রযুক্তিতে বাংলাদেশের সক্ষমতা বৃদ্ধি পাবে। এভিয়েশনের ক্ষেত্রে উচ্চমানের শিক্ষা ও গবেষণার মাধ্যমে সামরিক ও বেসামরিক মানবসম্পদ তৈরি হবে। জ্ঞানভিত্তিক কারিগরি শিক্ষার মাধ্যমে এ বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটরা দেশের আর্থ-সামাজিক উন্নয়নে ভূমিকা রাখবে। পাশাপাশি দেশের মর্যাদাও বৃদ্ধি পাবে।

পরিদর্শন শেষে সমাজ কল্যাণ মন্ত্রী জানান, ২০২০ সালের জানুয়ারী মাসে এ বিশ্ববিদ্যালয়ে স্মাতক এবং স্মাতোকত্তোর পর্যায়ে পাঠদানের মাধ্যমে আনুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম শুরু হবে। প্রাথমিকভাবে বিশ্ববিদ্যালয়টিতে ৭টি অনুষদ, ৩৭টি ডিপার্টমেন্ট এবং ৪টি ইনস্টিটিউট চালুর পরিকল্পনা করা হয়েছে।

লালমনিরহাট বিমানবন্দর চালুর বিষয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, চলতি বছরেই এই বিমানবন্দর চালু করা হবে এবং সপ্তাহে ৩টি ফ্লাইট ওঠানামার জন্য বিমান বাহিনীর প্রধানের সাথে এরিমধ্যে আলোচনা হয়েছে।

সমাজকল্যাণ  মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ জাকির হোসেন  এ তথ্য জানান।

উল্লেখ্য, অ্যাভিয়েশন সংশ্লিষ্ট উচ্চশিক্ষার বিভিন্ন পর্যায়ে অগ্রসর বিশ্বের সাথে তাল মেলাতে ও সমতা অর্জন এবং জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে অ্যাভিয়েশন বিষয়ে উচ্চশিক্ষা, গবেষণা, আধুনিক জ্ঞানচর্চা ও পঠন-পাঠনের সুযোগ সৃষ্টি ও সম্প্রসারণের লক্ষ্যে এভিয়েশন বিম্ববিদ্যালয় স্থাপন করতে  গত ২৮ ফেব্রুয়ারী ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়’ আইন পাশ হয়েছে।  


রাইজিংবিডি/ঢাকা/২২আগস্ট ২০১৯/আসাদ/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়