ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বিশ্ব যুব দক্ষতা প্রতিযোগিতায় সাফল্য দেখাচ্ছে বাংলাদেশ

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:০২, ২৬ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্ব যুব দক্ষতা প্রতিযোগিতায় সাফল্য দেখাচ্ছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের দুইজন প্রতিযোগী রাশিয়ার কাজানে গত শুক্রবার শুরু হওয়া বিশ্ব যুব দক্ষতা প্রতিযোগিতায় তৃতীয় দিনের মতো সাফল্য দেখিয়েছে।

দুই প্রতিযোগী হলেন-তানজিম তাবাস্সুম ইসলাম কনফেকশনারী ও পেটিসেরিতে এবং নাফিসা সাদাফ ফ্যাশন ডিজাইনিং এ বিশ্বের ৬৩টি দেশের প্রতিযোগীদের সঙ্গে সফলতার সাথে প্রতিযোগিতা করে যাচ্ছে।

বাংলাদেশ থেকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল প্রতিযোগীদের উৎসাহ ও প্রয়োজনীয় সহায়তা দেয়ার পাশাপাশি বিভিন্ন সেমিনার ও আলোচনায় দক্ষতা উন্নয়নে বাংলাদেশ সরকারের গৃহীত কর্মকাণ্ড তুলে ধরে বিশ্ব কর্ম বাজারে দেশের শ্রমশক্তির সক্ষমতা সম্পর্কে আর্ন্তজাতিক সম্প্রদায়কে ধারনা দেন।

প্রতিনিধি দলের সদস্য জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) এর নির্বাহী চেয়ারম্যান মো. ফারুক হোসেন এর বরাত দিয়ে এনএসডিএ কার্যালয় থেকে এসব কথা জানানো হয়।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান বলেন, রাশিয়ার কাজানে বিশ্ব যুব দক্ষতা প্রতিযোগিতায় বাংলাদেশের দুইজন প্রতিযোগীর প্রথমবারের মতো অংশ নেয়া একটি ঐতিহাসিক ঘটনা।

তিনি বলেন, এনএসডিএ গঠনের মধ্যদিয়ে বাংলাদেশে দক্ষতা উন্নয়নের যে যাত্রা শরু হয়েছে তাকে বেগবান করতে বিশ্ব যুব দক্ষতা প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য প্রধানমন্ত্রী বিশেষ তাগিদ দেন। এটি দেশের জনগোষ্ঠীকে দক্ষ জনসম্পদে রূপান্তরের মাধ্যমে দেশের বিশাল যুবগোষ্ঠীর জন্য কর্মসংস্থান সৃস্টি করবে যা প্রধানমন্ত্রীর রাজনৈতিক ইচ্ছার প্রতিফলন।

বিশ্ব যুব দক্ষতা প্রতিযোগিতায় অংশগ্রহণ বাংলাদেশের জন্য সম্ভাবনার নতুন দিগন্ত উন্মোচন করবে বলে তিনি মন্তব্য করেন।

মো. ফারুক হোসেন বলেন, এই প্রতিযোগিতায় অংশগ্রহণের মধ্যদিয়ে বাংলাদেশ এখন দক্ষতা উন্নয়নে বিশ্ব আয়োজনের মহাযজ্ঞে সম্পৃক্ত হলো।

আমাদের প্রতিযোগীরা তৃতীয় দিনের মতো প্রতিযোগিতায় সাফল্য দেখিয়েছে এবং তানজিম ও নাফিসা যথেস্ট পরিশ্রম করছে। আমরা চূড়ান্ত পর্যায়ে ভালো ফলাফলের আশা করছি।

রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেব প্রতিযোগিতা উদ্বোধন করে বলেন, বিশ্ব যুব দক্ষতা প্রতিযোগিতা শুধুমাত্র যুবদের একটা প্রতিযোগিতা নয়, এটা ভবিষ্যতের জন্য একটা প্লাটফর্ম।

প্রতিনিধি দলে অন্যান্যের মধ্যে রয়েছেন, এনএসডিএ এর সদস্য রেজাউল করিম, পাচঁটি শিল্প দক্ষতা পরিষদের (আইএসসি) চেয়ারম্যান এগ্রো-ফুডের শফিকুর রহমান ভূইয়া, ট্যুরিজম ও হসপিটালিটির একেএম বারী, আইসিটির শাফকাত হায়দার, আরএমজি ও টেক্সটাইলসের মোহাম্মদ নাসির এবং ইনফরমাল সেক্টরের মির্জা নুরুল গনি শোভন।

উল্লেখ্য, আইএসসি দক্ষতা প্রশিক্ষণ ও মানোন্নয়ে এনএসডিসিকে প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ সহায়তা দিয়ে থাকে।

সারা বিশ্বের ৬৩ দেশের মোট ১,৩৫৪ জন প্রতিযোগী ৫৬টি দক্ষতা বিষয়ে বিশ্ব যুব দক্ষতা প্রতিযোগিতায় অংশ নিয়েছে।


রাইজিংবিডি/ঢাকা/২৬ আগস্ট ২০১৯/নাসির/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়