ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

‘যোগাযোগের দক্ষতা বাড়াতে হবে’

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫০, ২৯ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘যোগাযোগের দক্ষতা বাড়াতে হবে’

জ্যেষ্ঠ প্রতিবেদক : কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক  বলেছেন, উচ্চতর ডিগ্রি অর্জনের পাশাপাশি মাঠ পর্যায়ে যোগাযোগের দক্ষতা বাড়াতে হবে। উন্নয়নের অন্যতম শর্ত হচ্ছে কার্যকরী যোগাযোগ। কৃষকদের সাথে নিবিড়ভাবে কাজ করার জন্য যোগাযোগ দক্ষতা জরুরি।

বৃহস্পতিবার সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সভাকক্ষে মাসিক এডিপি সভায় তিনি এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, প্রশিক্ষণ বা উচ্চতর ডিগ্রি অর্জনের জন্য কর্মকর্তাদের বিদেশে পাঠানোর আগে সেখানকার সিলেবাসে কী কী বিষয় আছে তা জানতে হবে। দেশের জন্য কোন কোন বিষয় উপযোগী তা বিবেচনা করতে হবে। শুধু পিএইচডি অর্জনই শেষ কথা নয়, ডিগ্রি অর্জনের পরে দেশের জন্য কীভাবে সেবা দিবেন, সেবার মান কীভাবে বৃদ্ধি করা যায় তা ঠিক করতে হবে।

উল্লেখ্য, কৃষি মন্ত্রণালয়ের ২০১৯-২০ অর্থবছরে ৬৫টি প্রকল্পের অনুকূলে ১ হাজার ৭৩৯ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। সব সংস্থার বৃহৎ বরাদ্দপ্রাপ্ত ২৬টি প্রকল্পের অনুকূলে ১ হাজার ৪৫১ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে, যা মোট এডিপি রবাদ্দের ৮৩ শতাংশ।

২০১৯-২০ অর্থবছরে এডিপিভুক্ত প্রকল্পসমুহের অনুকূলে মোট ৬৯৫টি দরপত্র আহ্বানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ২০১৯ সালের জুলাই পর্যন্ত ৭৭টি দরপত্র আহ্বান করা হয়েছে এবং ২০টি দরপত্রের কার্যাদেশ দেয়া হয়েছে। শ্যামপুরে স্থাপিত ল্যাবরেটরি আধুনিকায়নের উদ্দেশ্যে একটি নতুন প্রকল্প গ্রহণের লক্ষ্যে ২৭ দশমিক ৫২ কোটি টাকার প্রাক্কলন তৈরি করে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

কৃষিমন্ত্রীর সভাপতিত্বে কৃষি সচিব মো. নাসিরুজ্জামানের সঞ্চালনায় সভায় মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পের পরিচালক এবং মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


রাইজিংবিডি/ঢাকা/২৯ আগস্ট ২০১৯/নঈমুদ্দীন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়