ঢাকা, বৃহস্পতিবার, ৬ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

তাজিয়া মিছিলে রক্তপাতে নিষেধাজ্ঞা

মাকসুদুর রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-১০ ৮:৩১:৪০ এএম     ||     আপডেট: ২০১৯-০৯-১০ ১২:০৯:৩৮ পিএম

জ্যেষ্ঠ প্রতিবেদক : পবিত্র আশুরা উপলক্ষে তাজিয়া মিছিলে কোন ধরণের রক্তপাত করা যাবে না। শোক মিছিলে ছোরা, কাঁচি, ব্লেড, তরবারিসহ কোন ধারালো বস্তু নিয়ে অংশ গ্রহণ করা থেকে বিরত থাকতে হবে। নিরাপত্তার স্বার্থে এসব নিষেধাজ্ঞা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ।

সোমবার রাতে ডিএমপির জনসংযোগ ও গণমাধ্যম শাখার উপ-কমিশনার মাসুদুর রহমান বলেন, ‘মিছিলের সামনে ও পেছনে পর্যাপ্ত পরিমাণ পুলিশ ও র‌্যাব  থাকবে। সাদা পোশাকের গোয়েন্দা থাকবে বিভিন্ন স্থানে। কোন ধরণের অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে সেজন্য পুলিশ পুরোপুরি প্রস্তুত।’

মঙ্গলবার পুরনো ঢাকার হোসেনি দালান থেকে তাজিয়া শোক মিছিল বের হবে। শিয়া নেতাদের সঙ্গে ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তাদের একটি সভা অনুষ্ঠিত হয়। সেখানে নানা নির্দেশনা দিয়েছে পুলিশ। শোক মিছিলের নির্ধারিত রুট ও সময়সীমা মেনে চলার নির্দেশনা দেয়া হয়েছে। 

এছাড়া, মিছিলে অংশগ্রহণকারীদের নিশানের উচ্চতা ১২ ফুটের বেশি হতে পারবে না। মিছিল ও অন্যান্য অনুষ্ঠানকে কেন্দ্র করে সিসি ক্যামেরা স্থাপন ও মনিটরিংয়ের ব্যবস্থা করবেন সংশ্লিষ্টরা।

মিছিল চলার সময়ে রাস্তায় বা বিভিন্ন অলিগলি থেকে আসা লোকদের মিছিলে প্রবেশ করতে দেওয়া যাবে না। মিছিলে অংশ নিতে হলে মিছিল শুরুর জায়গায় যেতে হবে। মিছিল শুরুর জায়গায় প্রবেশের আগে সবাইকে আর্চওয়ে, মেটাল ডিটেক্টর ও হাত দিয়ে দেহ তল্লাশি করে ঢুকতে দেয়া হবে।

ইমামবাড়া ও শোক মিছিলে অংশগ্রহণকারীদের সমাবেত স্থান ও এর আশপাশের সব এলাকায় পর্যাপ্ত আলোর ব্যবস্থা রাখতে হবে। সন্ধ্যার মধ্যে অনুষ্ঠান শেষ করতেও বলা হয়েছে।

তাছাড়া, মিছিলে উচ্চমাত্রার শব্দ তৈরির ঢাকঢোল, বাদ্যযন্ত্র, পিএ সেট ব্যবহার করা যাবে না। পাঞ্জা মেলানোর সময় শক্তি প্রয়োগ করে ভীতিকর পরিস্থিতি ও অনাকাক্ষিত ঘটনা তৈরি করা যাবে না এসব নির্দেশনা দিয়েছেন ঢাকা মহানগর পুলিশ।

 

রাইজিংবিডি/ঢাকা/১০ সেপ্টেম্বর ২০১৯/মাকসুদ/জেনিস

ইউটিউব সাবস্ক্রাইব করুন