ঢাকা, সোমবার, ৩১ ভাদ্র ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ভূমি ব্যবস্থাপনায় অটোমেশন করা গেলে জটিলতা থাকবে না

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-১১ ৪:৫৯:৫৩ পিএম     ||     আপডেট: ২০১৯-০৯-১১ ৮:৩১:৫৪ পিএম
ভূমি ব্যবস্থাপনায় অটোমেশন করা গেলে জটিলতা থাকবে না
Walton E-plaza

নিজস্ব প্রতিবেদক : ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন,  ভূমি ব্যবস্থাপনায় অটোমেশন করা গেলে এই জটিলতা থাকবে না।

বুধবার সচিবালয়ে মন্ত্রীর নিজ দপ্তরে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলারে সঙ্গে বৈঠক শেষে  তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশের ভূমি ব্যবস্থাপনা প্রক্রিয়াটি অত্যন্ত জটিল। ভূমি নিবন্ধন অধিদফতর আইন মন্ত্রণালয়ের অধীনে। এটি যদি ভূমি মন্ত্রণালয়ের অধীনে নিয়ে আসা হয়, তাহলে এ দফতর সম্পর্কে অভিযোগ কমবে। এ ব্যবস্থাটি অটোমেশন করা গেলে এই জটিলতা থাকবে না।

তিনি আরো  বলেন, ভূমি ব্যবস্থাপনা নিয়ে টিআইবির প্রতিবেদন পুরোপুরি সত্য নয়, তবে তাদের রিপোর্ট একেবারে উড়িয়েও দিচ্ছি না। ভূমি রেজিস্ট্রেশন বিভাগে কিছু দুর্নীতি হয়, তবে এ অবস্থার উন্নতি হয়েছে। আরও যেসব বিষয়ে উন্নতি দরকার সেগুলো আমরা করব।

ভূমিমন্ত্রী বলেন, আমি তাদের রিপোর্টটিকে সমর্থন করতে পারছি না। তবে ভূমি অফিসের জটিলতা এবং সমস্যা দীর্ঘ দিনের। অনেক ক্ষেত্রেই বেশ কিছু উন্নতি হয়েছে। টিআইবি যে রিপোর্ট প্রকাশ করেছে সেটা কোন সময়ের, তা তারা উল্লেখ করেনি।

তিনি বলেন, টিআইবি ভূমি রেজিস্ট্রেশনের বিষয়টি উল্লেখ করেছে। রেজিস্ট্রেশন বিভাগের অংশটা নিয়ে সবচেয়ে বেশি সমস্যা হচ্ছে। দুঃখজনকভাবে এখানে একটা ভুল ধারণা রয়েছে। এটা কিন্তু ভূমি মন্ত্রণালয়ের অধীনে না, এটা হচ্ছে আইন মন্ত্রণালয়ের অধীন।

ভূমি মন্ত্রণালয়ের সেবার মান নিয়ে আপনি সন্তুষ্ট কিনা এ  প্রশ্নের জবাবে তিনি বলেন,  গুণগত সেবা দিতে চাই। এ লক্ষ্যে মন্ত্রণালয়ে কাজ চলছে।

মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাতের বিষয়ে তিনি বলেন, মার্কিন রাষ্ট্রদূত বাংলাদেশের ভূমি ব্যবস্থাপনায় সহযোগিতার আশ্বাস দিয়েছেন। দুই দেশের কর্মকর্তাদের মধ্যে স্ট্যাডি ট্যুরের প্রস্তাব দিয়েছেন এবং বাংলাদেশের চলমান উন্নয়নের ভূয়সী প্রশংসা করেছেন।

 

রাইজিংবিডি/ঢাকা/১১ সেপ্টেম্বর ২০১৯/আসাদ/নবীন হোসেন

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Walton AC
Marcel Fridge