ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

হিন্দু উত্তরাধিকার আইন সংশোধন সময়ের দাবী: আইনমন্ত্রী

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৫, ১২ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হিন্দু উত্তরাধিকার আইন সংশোধন সময়ের দাবী: আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, হিন্দু উত্তরাধিকার আইন সংশোধন করা এখন সময়ের দাবী। তবে সরকার এটি তাদের উপর চাপিয়ে দিবে না। হিন্দু সম্প্রদায় এগিয়ে এলে সরকার এ বিষয়ে সব ধরনের সহযোগিতা করতে প্রস্তুত আছে।

বৃহস্পতিবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সেমিনার হলে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি আয়োজিত মুক্তিযুদ্ধের চেতনার আলোকে আইন সংস্কারের প্রয়োজনীয়তা বিষয়ক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘এদেশের সংখ্যাগরিষ্ঠদের দায়িত্ব হলো সংখ্যালঘুদের অধিকার নিশ্চিত করা। আমরা সে কারণেই কিন্তু হিন্দু উত্তরাধিকার আইনের ব্যাপারে কথা বলি। এটা আমরা বলতাম না যদি নারীরা বঞ্চিত না হতেন।’

তিনি আরো বলেন, বাংলাদেশ একটি ধর্মনিরেপেক্ষ দেশ। তাই এই দেশ মুসলমানদের জন্য যেমন, হিন্দুদের জন্যও ঠিক তেমন। কোন সম্প্রদায়ের জন্য আলাদা আইন করে তাঁদেরকে সংখ্যালঘু হিসেবে পরিচিত করার উদ্দেশ্যে বাংলাদেশ হয়নি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই উদ্দেশ্যে আন্দোলন-সংগ্রাম করেন নি। বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার উদ্দেশ্যও তা নয়।

আনিসুল হক বলেন, আমাদের কিছু আইনের সংষ্কার দরকার। পেনাল কোড প্রায় ১৬০ বছর আগের। সময়ের প্রয়োজনে এর কিছু ধারা সংশোধনের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। সরকার বসে নেই, এ বিষয়ে কাজ করছে।

তিনি আরো বলেন, সাক্ষী সুরক্ষা আইন সংশোধনের প্রক্রিয়া শুরু হয়েছ। আগামী ডিসেম্বর মাসে এটি সংসদে পাঠিয়ে জানুয়ারি মাসে অনুষ্ঠেয় শীতকালীন অধিবেশনে পাসের লক্ষ‌্যে সরকার কাজ করছে। আইন কমিশন থেকে পাঠানো সাক্ষী সুরক্ষা আইন পরীক্ষা করা হচ্ছে। খুব তাড়াতাড়ি এ বিষয়ে সিদ্ধান্ত হবে। নারী ও শিশু নির্যাতন দমন আইনেরও কিছু সংশোধন করা চিন্তভাবনা করা হচ্ছে।

বিচারপতি শামসুল হুদা সভায় সভাপতিত্ব করেন। এসময় বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি লেখক সাংবাদিক শাহরিয়ার কবির, বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশ গুপ্ত প্রমুখ বক্তৃতা করেন।


রাই‌জিং‌বি‌ডি/ঢাকা/১২ সেপ্টেম্বর ২০১৯/আসাদ/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়