ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘আবরার হত্যায় জাতি স্তব্ধ’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৬, ১২ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘আবরার হত্যায় জাতি স্তব্ধ’

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) শিক্ষার্থী আবরার হত্যার ঘটনায় দুঃখ প্রকাশ করে তথ্য প্রতিমন্ত্রী ড. মুরাদ হাসান বলেছেন, এ ঘটনা সমস্ত জাতিকে স্তব্ধ করে দিয়েছে।

শনিবার ঢাকায় ইকোনমিক রিপোর্টার্স ফোরাম হলে এক সেমিনারে প্রতিমন্ত্রী এ কথা বলেন। ১০ অক্টোবর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে  ‘ফোকাস : আত্মহত্যা প্রতিরোধ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

সেমিনারের আয়োজন করে ব্রাইটার টুমরো ফাউন্ডেশন ও রোটারি ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক-৩১৮১ বাংলাদেশ।

মানসিক স্বাস্থ্য সচেতনতার বিষয়ে মুরাদ হাসান বলেন, ‘এ বিষয় মোকাবিলায় আমাদের সবার পরিবার থেকে সচেনতা বাড়ানো দরকার। প্রধানমন্ত্রী মানসিক স্বাস্থ্য উন্নয়নে খুবই আন্তরিক। তাঁর মেয়েও মানসিক ডিজেবল শিশুদের নিয়ে কাজ করেন।’

তিনি বলেন, ‘আপনারা জানেন, প্রধানমন্ত্রী মানসিক প্রতিবন্ধীদের প্রতিবন্ধী বলেন না। তিনি তাদের স্নেহ করেন। প্রধানমন্ত্রীর নির্দেশে যে সরকারি কোনো অনুষ্ঠানের দাওয়াত কার্ড বা প্রকাশনায় প্রতিবন্ধীদের আঁকা ছবি ছাপানো হয়।’

অনুষ্ঠানে জানানো হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানসিক স্বাস্থ্য পরিকল্পনার প্রধানতম অনুসঙ্গ আত্মহত্যা প্রতিরোধ। বিশ্বে প্রতিবছর ৮ থেকে ১০ লাখ লোক আত্মহত্যা করে। অর্থাৎ প্রতি ৪০ সেকেন্ড একজন লোক আত্মহত্যা করে। মানসিক স্বাস্থ্য উন্নয়নের মাধ্যমে ২০২০ সালের মধ্যে ১০ শতাংশ আত্মহত্যা কমাতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্রাইটার ফর টুমরো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি ও বাংলাদেশ সংবাদ সংস্থার জ্যেষ্ঠসহ সম্পাদক জয়শ্রী জামান।


ঢাকা/নূর/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়