ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

জাপানে টাইফুন, দূতাবাসের হটলাইন চালু

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩০, ১২ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জাপানে টাইফুন, দূতাবাসের হটলাইন চালু

জাপানের হনসু দ্বীপে পূর্ব উপকূলে শক্তিশালী টাইফুন হাজিবিস আঘাত হেনেছে। একই সঙ্গে অনুভূত হয়েছে  ৫.৭ মাত্রার ভূমিকম্প। ‍দুর্যোগকালে সব ধরনের সহযোগিতা ও তথ‌্যের জন‌্য জাপানের টোকিওতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে জরুরি হটলাইন চালু করা হয়েছে।

দূতাবাস সূত্র জানিয়েছে, বর্তমানে চলমান দুর্যোগ পরিস্থিতি পর্যবেক্ষণ এবং মোকাবিলায় জাপান সরকারের গৃহীত পদক্ষেপসমূহ বাংলাদেশ দূতাবাস নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। একই সাথে বিভিন্ন এলাকায় অবস্থিত বাংলাদেশি কমিউনিটির প্রতিনিধিদের সঙ্গে দূতাবাস নিয়মিত যোগাযোগ করছে।

তবে এখন পর্যন্ত টাইফুন ও ভূমিকম্পে কোনো বাংলাদেশি হতাহত হননি।

জরুরি প্রয়োজনে বাংলাদেশ দূতাবাসের সঙ্গে যোগাযোগের জন্য দূতাবাসের ওয়েবসাইটে দেয়া ইমারজেন্সি নম্বরগুলো (080-4456-1971, 070-32024400, 080-40656601) সহযোগিতার জন্য খোলা রয়েছে।

এছাড়া, দূতাবাস থেকে সবাইকে জাপানের আবহাওয়া এজেন্সি এবং স্থানীয় কর্তৃপক্ষের নির্দেশনা যথাযথভাবে মেনে চলার অনুরোধ জানানো হয়েছে।

শনিবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় জাপানে ভূমিকম্প আঘাত হানে। এর উৎপত্তিস্থল দক্ষিণ-পূর্বাঞ্চলের চিবা প্রিফেকচার। এর আগে, সুপার টাইফুন হাজিবিসের আঘাত হানার আশঙ্কা থেকে জাপানের ১.৬ মিলিয়ন অধিবাসীকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়।

এদিকে, জাপানের রাষ্ট্রীয় প্রচার মাধ্যম এনএইচকে চ্যানেল জানিয়েছে, এই সুপার টাইফুন হাজিবিস ৬০ বছরের ইতিহাসে সবচেয়ে শক্তিশালী টাইফুন।

টোকিওর পূর্বাঞ্চলে ঝড়ো বাতাসের প্রভাবে একটি গাড়ি উড়ে গিয়ে পড়ায় একজনের মৃত্যু হয়েছে।


ঢাকা/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়