ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আজ লক্ষ্মীপূজা

রাইজিংবিডি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:১০, ১৩ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আজ লক্ষ্মীপূজা

দুর্গাপূজার পরেই অনুষ্ঠিত হয় লক্ষ্মীপূজা। অর্থাৎ শারদীয় দুর্গোৎসব শেষে প্রথম পূর্ণিমা তিথিতে এই পূজা হয়ে থাকে। আজই সে লক্ষ্মীপূজা।

দুর্গতিনাশিনী দেবী দুর্গার বিদায়ের ব্যাথা ভুলে আজ আবার আনন্দে মেতে উঠবেন সনাতন ধর্মাবলম্বীরা। ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে বিভিন্ন মঠ, মন্দির ছাড়াও হিন্দু পরিবারের প্রতিটি ঘরে ঘরে আজ অনুষ্ঠিত হবে কোজাগরী লক্ষ্মীপূজা।

দেবী লক্ষ্মী দ্বিভূজা। তিনি বিষ্ণুর পত্নী, ছয়টি বিশেষ গুণের দেবী। তার অপর নাম মহালক্ষ্মী। বাহন পেঁচা। এই পূজা কোজাগরী লক্ষ্মী পূজা নামেও পরিচিত। কোজাগরী শব্দটি এসেছে ‘কো জাগতি' থেকে। এর অর্থ 'কে জেগে আছো?’

হিন্দুদের বিশ্বাস মতে, শুধু ধনই নয়, দেবী লক্ষ্মী আরও বিভিন্ন প্রকার সম্পদ প্রদান করেন। তিনি খ্যাতি, জ্ঞান, সাহস ও শক্তি, জয়, সুসন্তান, বীরত্ব, স্বর্ণ, অন্যান্য রত্নরাজি, শস্য, সুখ, বুদ্ধি, সৌন্দর্য, উচ্চাশা, উচ্চভাবনা, নৈতিকতা, সুস্বাস্থ্য ও দীর্ঘজীবন দেন।

আলতা রাঙা পায়ের চিহ্ন আঁকা হবে ঘরে ঘরে। হিন্দু সম্প্রদায়ের প্রায় সব শ্রেণী-পেশার মানুষ এ পূজা উদযাপন করে। এ পূজায় প্রয়োজন হয় ধানের শীষ, কাঁচা সুপারি, কলাপাতা, কলা গাছের খোল, আল্পনাসহ আরও নানা সামগ্রী। মঙ্গলঘট, ধানের ছড়ার সঙ্গে গৃহস্থের আঙ্গিনায় আজ শোভা পাবে চালের গুড়োর আল্পনায় মা লক্ষ্মীর পায়ের ছাপ। ধন-সম্পদের আশায় হিন্দু নারী ও পুরুষেরা উপবাস ব্রত পালন করবেন। ফুল, ফল, মিষ্টি, নৈবেদ্য দিয়ে আরাধনা করবেন লক্ষ্মীর। প্রার্থনা করবেন, এসো মা লক্ষ্মী বসো ঘরে, আমারই ঘরে থাক আলো করে।

রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির, রামকৃষ্ণ মিশন ও মঠ মন্দির, রামসীতা মন্দির, পঞ্চানন্দ শিব মন্দির, গৌতম মন্দির, রাধা মাধব বিগ্রহ মন্দির, রাধা গোবিন্দ জিও ঠাকুর মন্দিরসহ বিভিন্ন মন্দির ও পুরান ঢাকার শাঁখারীবাজার, তাঁতীবাজার, সূত্রাপুর, ফরাশগঞ্জ, লক্ষ্মীবাজারসহ দেশের বিভিন্ন এলাকায় লক্ষ্মীপূজার আয়োজন করা হয়েছে।



ঢাকা/শাহ মতিন টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়