ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ট্যানারি শ্রমিকদের অধিকার বাস্তবায়নে কাজ করার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫০, ১৩ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ট্যানারি শ্রমিকদের অধিকার বাস্তবায়নে কাজ করার নির্দেশ

ট্যানারি শিল্পের শ্রমিকদের অধিকার বাস্তবায়নে নিষ্ঠার সাথে কাজ করার জন্য শ্রম পরিদর্শকদের নির্দেশ দিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

রোববার সাভার হেমায়েতপুরে বিসিক চামড়া শিল্প নগরীতে ট্যানারি ওয়া্রকারস ইউনিয়নের ৫৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আয়োজিত শ্রমিক সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

শ্রম প্রতিমন্ত্রী শ্রমিকদের উন্নয়নের হাতিয়ার উল্লেখ করে বলেন, মালিক-শ্রমিক মিলে কাজ করে পাট, চা, চামড়া শিল্পকে এগিয়ে নিতে হবে।

তিনি বলেন, যদি কোন শ্রমিককে ছাঁটাই করতেই হয় সেক্ষেত্রে শ্রম আইন অনুযায়ী সকল পাওনাদি পরিশোধ করতে হবে।

শ্রমিকদের অধিকার সুরক্ষায় সরকার আন্তরিক উল্লেখ করে তিনি শ্রমিকদের নিয়োগ ও পরিচয়পত্রসহ শ্রম আইনের গুরুত্বপূর্ণ ধারাগুলো বাস্তবায়নে মালিকদের প্রতি আহ্বান জানান।

বিশেষ অতিথির বক্তৃতায় সংসদ সদস্য অ্যাডভোকেট মো. কামরুল ইসলাম বলেন, ট্যানারির দুষণে ধলেশ্বরী নদী শেষ। বিসিক চামড়া শিল্প নগরী হবে পরিবেশবান্ধব। অবকাঠামো নির্মিত হয়েছে, কিন্তু যেটি সবচেয়ে বেশি প্রয়োজন ছিল ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট সেটি সম্পন্ন হয়নি।

তিনি বলেন, এ ব্যর্থতার দায় নিয়ে প্রকল্প পরিচালকের পদত্যাগ করা উচিত। তিনি চামড়া শিল্প নগরীর সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিষ্ঠার সাথে কাজ করার আহ্বান জানান।

ট্যানারি ওয়ারকারস ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি সহিদুল্লাহ চৌধুরী, জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহমুদ, বাংলাদেশ লেদার ফাউন্ডেশনের চেয়ারম্যান আবদুস সালাম খান, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক ডা. ওয়াজেদুল ইসলাম খান, শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের যুগ্ম সমন্ময়ক কামরুল আহসান, বাংলাদেশ ফিনিশড লেদার এর চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ মাহিন এবং বাংলাদেশ ট্যানা্রস এসোসিয়েশন এর চেয়ারম্যান মো শাহিন আহমেদ বক্তৃতা করেন।


ঢাকা/আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়