ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

স্বচ্ছভাবে ভূমির ক্ষতিপূরণ দি‌তে অ‌্যাপ চালু

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৫, ১৫ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্বচ্ছভাবে ভূমির ক্ষতিপূরণ দি‌তে অ‌্যাপ চালু

ভূমি অধিগ্রহণের ক্ষতিপূরণ স্বয়ংক্রিয় ও স্বচ্ছভাবে দিতে একটি সফটওয়্যার অ‌্যাপ্লিকেশন পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে।

মঙ্গলবার রাজধানীর কাঁটাবনে ভূমি প্রশাসন প্রশিক্ষণকেন্দ্রে (এলএটিসি) ‘৭ম উচ্চতর ভূমি ব্যবস্থাপনা কোর্স’ এ অংশ নেয়া ২৫ জন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব/সার্বিক/এলএ/শিক্ষা) ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের সঙ্গে মতবিনিময় সভায় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এ কথা জানান।

তি‌নি ব‌লেন, আমি কতগুলো গুরুত্বপূর্ণ ব্যবস্থা সংযোজন করতে বলেছি। পর্যায়ক্রমে সারা দেশে ক্ষতিপূরণ দেয়ার এ স্বয়ংক্রিয় ব্যবস্থা চালু করা হবে।

মন্ত্রী বলেন, জনগণকে সেবা দেয়ার জন্য আমরা সম্পূর্ণ ভূমি ব্যবস্থাপনা অটোমেশনসহ প্রয়োজনীয় সব উদ্যোগ গ্রহণ করেছি। আমরা উদ্ভাবনী চিন্তা নিয়ে এগোচ্ছি।

এ সময় প্রশিক্ষণার্থীদের উদ্ভাবনী আইডিয়া দেয়ার আহ্বান জানান ভূমিমন্ত্রী‌।

সাইফুজ্জামান চৌধুরী বলেন, ভূমি ব্যবস্থা ডিজিটালাইজেশনে এ মুহূর্তে যেসব চ্যালেঞ্জ আসছে আমরা সেসব সমাধানে চেষ্টা করে যাচ্ছি। আমার মনে হয়, আমরা সবার মাঝে একটি বার্তা দিতে পেরেছি যে আমরা 'প্রোঅ‌্যাক্টিভ'।

ভূমি সচিব মো. মাক্ছুদুর রহমান পাটওয়ারী প্রশিক্ষণার্থীদের উদ্দেশে বলেন, আ‌রো গতিশীল, বেগবান ও কার্যকর ভূমি ব্যবস্থাপনা গড়ে তুলতে আমাদের একযোগে কাজ করতে হবে।

ভূমি প্রশাসন প্রশিক্ষণকেন্দ্রের পরিচালক মো. আব্দুল হাইয়ের সভাপতিত্বে মতবিনিময় সভায় ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আবদুল হক, যুগ্ম সচিব মো. আব্বাছ উদ্দিন ও প্রদীপ কুমার দাস, এলএটিসির উপ-পরিচালক এ বি এম সিরাজুল হক প্রমুখ উপ‌স্থিত ছি‌লেন।

অটোমেটিক কমপেনসেশন পেমেন্ট সিস্টেম বা এসিপিএস নামের অ্যাপের মাধ্যমে গ্রাহকদের কোনো ধরনের ভোগান্তি ছাড়াই ক্ষতিপূরণ দেয়ার প্রক্রিয়া শুরু হয়েছে ঢাকা জেলায়। এ প্রক্রিয়ায় কখন আবেদন করা হয়েছে, কার কাছে কত দিন আবেদন রয়েছে তা যেকোনো স্থান থেকে দেখা যাবে। জমির মালিক নিজ অ‌্যাকাউন্ট থেকে ফাইল ট্র্যাকিং করতে পারবেন। এতে তার হয়রানি কম হবে। ফলে অধিগ্রহণের পুরো প্রক্রিয়ায় স্বচ্ছতা আসবে। এসিপিএস ওয়েবসাইট www.ladhaka.gov.bd এবং গুগল প্লে স্টোর থেকে এ অ‌্যাপ পাওয়া যাবে।



ঢাকা/নঈমুদ্দীন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়