ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

শ্রমিক অধিকার নিয়ে বাংলাদেশের পদক্ষেপে সন্তুষ্ট ইইউ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৬, ১৬ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শ্রমিক অধিকার নিয়ে বাংলাদেশের পদক্ষেপে সন্তুষ্ট ইইউ

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বাংলাদেশে শ্রমিকের অধিকার রক্ষায় গৃহীত পদক্ষেপে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) সন্তোষ প্রকাশ করেছে।

বুধবার সচিবালয়ে নিজ কার্যালয়ে ইইউ প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান আইনমন্ত্রী।

আনিসুল হক বলেন, বাংলাদেশে শ্রমিকের অধিকার রক্ষায় গৃহীত পদক্ষেপ নিয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদলের সঙ্গে আলোচনা হয়েছে। বিষয়টিকে কীভাবে প্রাতিষ্ঠানিক রূপ দেয়া যায় সে বিষয়েও আলোচনা হয়েছে।

তিনি বলেন, ‘লেবার রাইটসের ব্যাপারে এর আগে যতগুলো কমিটমেন্ট করেছিলাম তার সবগুলো রেখেছি। আজকে বাস্তবতা স্বীকার করে তারা বললেন, আমরা এ বিষয়ে আরো কীভাবে অগ্রগতি করতে পারি সেজন্য ইইউ আলোচনা করতে চায়।’

আইনমন্ত্রী বলেন, ‘ইইউ কী চায়, আমরা সেটা জানতে চেয়েছি। আমরা কী কী পরিকল্পনা গ্রহণ করেছি আর বাস্তবায়ন করেছি, সেটাও জানাব। এরপর কোথায় মতৈক্য সেটাও আমরা বুঝতে পারব। আর যেখানে মতপার্থক্য হবে, সেটা কেন হলো, সেটাও আমরা বিশ্লেষণ করতে পারব।’

মানবাধিকার নিয়ে কী কথা হয়েছে, জানতে চাইলে মন্ত্রী বলেন, ইইউকে জানিয়েছি, হিউম্যান রাইটস নিয়ে আমরা অত্যন্ত সচেতন এবং সেটা রক্ষা করা সরকারের দায়িত্ব বলে আমরা মনে করি। সে দায়িত্ব সরকার পুরোপুরিভাবে পালন করছে। উদাহরণ হিসেবে বলেছি যে, নুসরাত হত্যা মামলা দ্রুত নিষ্পত্তিতে জনগণের দাবি ছিল এবং সরকারেরও অঙ্গীকার ছিল। এ মামলায় আইনের সব বাধ্যবাধকতা শেষ করে এনেছি। এর ফলে বিচারিক আদালত ২৪ অক্টোবর এ মামলার রায় দেবে।

রিশা ও আবরার হত্যার মামলা দ্রুত বিচারের কথাও তুলে ধরেন আনিসুল হক।

তিনি বলেন, ‘ইইউ প্রতিনিধিদল আমাকে বলেছে, বিশ্বে বাংলাদেশ উন্নয়নের রোল মডেল। তারা মানবাধিকার এবং শ্রমিক অধিকারের বিষয়ে আমাদের সঙ্গে আলোচনা করতে চায়। এ বিষয়ে ইইউ বাংলাদেশের সঙ্গে কো-অপারেশন করতে প্রস্তুত।


ঢাকা/নঈমুদ্দীন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ