ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘পরাধীন মানুষের বেদনা বাংলাদেশ অনুভব করে’

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:২৩, ১৭ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘পরাধীন মানুষের বেদনা বাংলাদেশ অনুভব করে’

দুইশ বছর ঔপনিবেশিক শাসনের অধীনে থাকার কারণে পরাধীন মানুষের বেদনা বাংলাদেশ গভীরভাবে অনুভব করে বলে জাতিসংঘ সাধারণ পরিষদে উপস্থাপন করা হয়েছে।

৭৪তম জাতিসংঘ সাধারণ পরিষদের ৪র্থ কমিটির আওতায় ‘ঔপনিবেশিকতা বিলোপ’ বিষয়ক সাধারণ বিতর্কে অংশ নিয়ে একথা বলেন বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য আব্দুল মজিদ খান।

বৃহস্পতিবার জাতিসংঘ স্থায়ী মিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

সাম্রাজ্যবাদ, ঔপনিবেশিকতাবাদ ও বর্ণবাদের বিরুদ্ধে ন্যায্য সংগ্রামের অংশ হিসেবে বিশ্বের শোষিত মানুষের পাশে দাঁড়ানোর যে সাংবিধানিক বাধ্যবাধকতা বাংলাদেশের রয়েছে তা উল্লেখ করেন সংসদ সদস্য আব্দুল মজিদ খান।

তিনি বলেন, ‘জাতিসংঘে ১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেয়া প্রথম ভাষণেও এই সাংবিধানিক বাধ্যবাধকতার কথা প্রতিধ্বনিত হয়েছিল। আর এ সকল কারণেই বাংলাদেশ জাতিসংঘ সনদ ও জাতিসংঘের অন্যান্য প্রবিধান অনুযায়ী সর্বদাই ঔপনিবেশিক শাসনের অধীনে থাকা জনগণের আত্মনিয়ন্ত্রণ অধিকার রক্ষার্থে কাজ করে যাচ্ছে।’

দীর্ঘ সাত দশকেরও বেশি সময় ধরে ঔপনিবেশিকতাবাদ বিলোপের মাধ্যমে জাতিসংঘ বিশ্বের মানচিত্রে যে ইতিবাচক পরিবর্তন এনেছে তার জন্য জাতিসংঘের উচ্চ প্রশংসা করেন তিনি।

পাশাপাশি তিনি মন্তব্য করেন, ‘এখনো বিশ্বে ১৭টি আত্মনিয়ন্ত্রণ অধিকারবিহীন অঞ্চল রয়েছে যারা পরাধীনতার গ্লানি থেকে মুক্তির জন্য লড়াই করে যাচ্ছে।’

জাতিসংঘ সনদ ও জাতিসংঘের সংশ্লিষ্ট প্রবিধানসমূহের প্রতি উপনিবেশগুলোর শাসক শক্তির দায়বদ্ধতা রয়েছে মর্মে স্মরণ করিয়ে দেন তিনি। পাশাপাশি আত্মনিয়ন্ত্রণ অধিকারবিহীন এই অঞ্চলগুলোর মুক্তির লক্ষ্যে জাতিসংঘকে পূর্ণ সমর্থন ও সহযোগিতা করতে শাসক দেশসমূহের প্রতি আহ্বান জানান সংসদ সদস্য আব্দুল মজিদ খান।



ঢাকা/হাসান/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়