ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

চেন্নাইয়ে হচ্ছে বাংলাদেশের ডেপুটি হাইকমিশন

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৯, ১৭ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চেন্নাইয়ে হচ্ছে বাংলাদেশের ডেপুটি হাইকমিশন

বাংলাদেশ থেকে অনেকেই ভারতের বিভিন্ন শহরে চিকিৎসার জন্য যান। সবচেয়ে বেশি লোক যান চেন্নাইতে। এজন্য সেখানে বাংলাদেশের ডেপুটি হাইকমিশন চালু করা হবে।

বৃহস্পতিবার রাজধানীর জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানে (নিটোর) ভারতীয় হাইকমিশন আয়োজিত ৫০০টি নকল পা (লিম্ব) প্রদান অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ এ তথ‌্য জানিয়েছেন। ডেপুটি হাইকমিশনারের কার্যালয় স্থাপনের প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম।

ভারতীয় হাইকমিশনার বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক দিন দিন ভালো হচ্ছে। এর প্রমাণ হিসেবে দেখা যায়, গত বছর আমরা ১৪ দশমিক ৮ লাখ বাংলাদেশিকে ভিসা দিয়েছি। এ বছর তা আরো বেড়েছে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে বাংলাদেশের জন্মলগ্ন থেকেই কাজ করছে ভারত। বর্তমানে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সঙ্গেও সেই ধারাতেই সম্পর্ক রয়েছে। বাংলাদেশের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে ভারত বেশি গুরুত্ব দেয়। কারণ, বাংলাদেশের সঙ্গে আমাদের সাংস্কৃতিক, অর্থনৈতিকসহ সব ধরনের লেনদেন হয়ে থাকে।

বিশ্বের অনেক দেশে ‘মানবতার উদ্দেশ্যে ভারত’ স্লোগানকে সামনে রেখে বিভিন্ন সহযোগিতামূলক কাজ করা হয়, উল্লেখ করে ভারতীয় হাইকমিশনার বলেন, কৃত্রিম পা অনেকের জীবন বদলে দিয়েছে। এই পা দিয়ে ভারতে একজন ১৩ বার ম্যারাথনে অংশ নিয়েছেন। পা হারানোর ঘটনা সড়ক দুর্ঘটনার জন্যই সবচেয়ে বেশি হয়। তাই, দুর্ঘটনা প্রতিরোধে ভারতে যেভাবে সর্বাধিক গুরুত্ব দেয়া হয়। সেভাবেই বাংলাদেশে কিছু একটা করার চিন্তাভাবনা করছি আমরা। বাংলাদেশ সরকারকেও এ কাজে অগ্রসর হওয়ার অনুরোধ জানাচ্ছি।

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম বলেন, আমরা আমাদের স্বাস্থ্যসেবার মূল প্রোগ্রামে এই কাজ যুক্ত করব। কারণ, এর প্রয়োজনীয়তা ব্যাপক। স্বাস্থ্য খাতে ভারতের সঙ্গে আমরা দীর্ঘদিন ধরে কাজ করছি। তবে, এ ধরনের কাজ আমরা নিজেরাও করতে পারি। শুধু উদ্যোগ দরকার।

নিটোরের পরিচালক অধ্যাপক ডা. আব্দুল গণি মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ভারতীয় হাইকমিশনের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের পরিচালক সতীশ মেহতাসহ হাসপাতালের বিভিন্ন স্তরের কর্মকর্তা, কর্মচারী ও ভারতীয় হাইকমিশনের অতিথিরা।

প্রসঙ্গত, মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মদিন উপলক্ষে জয়পুর ফুট আর্টিফিশিয়াল লিম্ব ফিটমেন্ট ক্যাম্পের মাধ্যমে পা হারানো ব্যক্তিদের বিনামূল্যে এসব নকল পা দেয়া হচ্ছে।


ঢাকা/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়