ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

প্রকল্পের বিষয়ে সংসদীয় কমিটির সঙ্গে পরামর্শের সুপারিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৩, ১৭ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রকল্পের বিষয়ে সংসদীয় কমিটির সঙ্গে পরামর্শের সুপারিশ

নৌ-পরিবহন মন্ত্রণালয় ও এর অধীন সংস্থার গুরুত্বপূর্ণ প্রকল্প নেয়ার আগে তাদের সঙ্গে পরামর্শ করার সুপারিশ করেছে মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠক থেকে এই সুপারিশ করা হয়।

মেজর (অব.) রফিকুল ইসলামের (বীর উত্তম) সভাপতিত্বে বৈঠকে অংশ নেন কমিটির সদস্য শাজাহান খান, মো. মজাহারুল হক প্রধান, রণজিৎ কুমার রায়, মাহফুজুর রহমান, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো.  আছলাম হোসেন সওদাগর এবং এস এম শাহজাদা।

সভায় নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বিভিন্ন সংস্থা/দপ্তরের প্রধানরা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক থেকে সুপারিশে বলা হয়, সংসদীয় কমিটির সঙ্গে পরামর্শ করে সিদ্ধান্ত নেয়া হলে মন্ত্রণালয় ও তার অধীন সংস্থার ভুলত্রুটি অনেকাংশে কমবে।

এ বিষয়ে কমিটির সভাপতি রফিকুল ইসলাম বলেন, মন্ত্রণালয়ের সঙ্গে সংসদীয় কমিটিগুলোর কাজে যে ধরনের সমন্বয় প্রয়োজন, সেটা বলা যায় সত্যিকার অর্থে নেই। অথচ সংসদীয় কমিটিগুলো কাজ করছে সংসদের পক্ষ হয়ে অথবা জনগণের পক্ষ হয়ে।

তিনি বলেন, সংসদীয় কমিটি মন্ত্রণালয়ের তৃণমূলের কাজে যেতে পারবে না; সেই সুযোগ কম। তবে পলিসি পর্যায়ের সব সিদ্ধান্তে থাকতে পারবে। তাই আগামীতে নৌ-পরিবহন মন্ত্রণালয় এবং তার অধীন সংস্থার স্পর্শকতর বা গুরুত্বপূর্ণ সব কাজ প্রকল্প হিসেবে নেয়ার আগে এ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সঙ্গে পরামর্শের ভিত্তিতে করার জন্য সুপারিশ করা হয়েছে।


ঢাকা/আসাদ/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়