ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘ডেল্টা প্ল্যানের মতো পরিকল্পনা অন্যান্য দেশে নেই’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৮, ২৩ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ডেল্টা প্ল্যানের মতো পরিকল্পনা অন্যান্য দেশে নেই’

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, ডেল্টা প্ল্যানের মতো পরিকল্পনা অন্যান্য দেশে নেই বললেই চলে। এই প্ল্যান বাস্তবায়নে সহায়তার আশ্বাস দিয়েছে উন্নয়ন সহযোগীরা।

বুধবার রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে উন্নয়ন সহযোগীদের সামনে ‘বাংলাদেশ ডেল্টা প্ল্যান-২১০০’ উপস্থাপন করা হলে তারা এ আশ্বাস দেন বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী।

এম এ মান্নান বলেন, ডেল্টা প্ল্যান জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলায় বিশেষ ভূমিকা রাখবে। এ ক্ষেত্রে সহায়তার বিষয়টি আমরা আমাদের দেশ এবং সংস্থার কাছে পৌঁছে দেব।

তিনি বলেন, দারিদ্র্য নিরসন এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বাংলাদেশ সরকার কাজ করছে। প্রধানমন্ত্রীর নির্দেশনায় টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) এবং ডেল্টা প্ল্যান বাস্তবায়নে কাজ শুরু হয়েছে। আমরা পঞ্চবার্ষিক পরিকল্পনাসহ বিভিন্ন পরিকল্পনার মাধ্যমে ডেল্টা প্ল্যান বাস্তবায়নে কাজ করছি। আমাদের নিজস্ব সম্পদের মাধ্যমে এগুলো বাস্তবায়ন করব। উন্নয়ন সহযোগীদের কাছ থেকেও সহায়তা নেয়া হবে।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘নদীগুলোর বিষয়ে প্রতিবেশী দেশের সহায়তা নেয়া হবে। বিশেষ করে ভারত, নেপাল, ভুটান, মিয়ানমার ও চীনের কাছে সহায়তা নেয়া হবে। কেননা, তাদের সঙ্গে আমাদের পানির সম্পর্ক রয়েছে। সবকিছু মিলিয়ে ডেল্টা প্ল্যানকে জাতীয় মহাপরিকল্পনা হিসেবে বাস্তবায়ন করা হবে।

মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি) আবুল কালাম আজাদ, পরিকল্পনা সচিব মো. নূরুল আমিন, পানিসম্পদ সচিব কবীর বিন আনোয়ার, নেদারল্যান্ডস, মালয়েশিয়া, জাপান, ভারত, চীন, কুয়েত, সৌদি আরব, নরওয়ে, ডেনমার্ক, জার্মানি, সুইডেন, বেলজিয়াম, ফ্রান্স, ইউরোপীয় ইউনিয়ন, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), বিশ্বব্যাংক, কানাডিয়ান ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এজেন্সি (সিআইডিএ), ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা।


ঢাকা/হাসিবুল/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়