ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রোহিঙ্গা স্থানান্তরে বিশেষজ্ঞ মতামত নেয়ার পরামর্শ যুক্তরাষ্ট্রের

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৮, ২৩ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোহিঙ্গা স্থানান্তরে বিশেষজ্ঞ মতামত নেয়ার পরামর্শ যুক্তরাষ্ট্রের

বাংলাদেশ সরকার কর্তৃক আশ্রয় দেয়া রোহিঙ্গা শরণার্থীদের ভাসানচরে পাঠানোর আগে এ বিষয়ে বিশেষজ্ঞদের মতামত নেয়ার পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্র।

দেশটির কংগ্রেসনাল সাব কমিটির দক্ষিণ এশিয়ায় মানবাধিকার সংক্রান্ত এক শুনানিতে সুপারিশ করা হয়েছে, স্বাধীন বিশেষজ্ঞদের মতামত ছাড়া রোহিঙ্গাদের যেন ভাসানচরে না পাঠানো হয়।

বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের এক প্রতিবেদনে এ কথা উল্লেখ করা হয়েছে। ঢাকায় অবস্থিত মার্কিন দূতাবাস সূত্রে এসব তথ্য জানা গেছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তর জানায়, ওয়াশিংটনে কংগ্রেসনাল সাব কমিটির দক্ষিণ এশিয়ায় মানবাধিকার সংক্রান্ত শুনানিতে বক্তব্য রাখেন দেশটির পররাষ্ট্র দপ্তরের মধ্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী মন্ত্রী অ্যালিস ওয়েলস। শুনানিতে তিনি বলেন, ২০১৭ সালের পরে আগস্ট থেকে বাংলাদেশে সাত লাখেরও বেশি রোহিঙ্গা আশ্রয় নিয়েছে। তারা কক্সবাজারে আশ্রয় নেওয়ায় সেখানে নানা সমস্যার সৃষ্টি হয়েছে। সে কারণে বাংলাদেশ সরকার রোহিঙ্গাদের ভাসানচরে পাঠানোর উদ্যোগ নিয়েছে। তবে, স্বাধীন বিশেষজ্ঞদের মতামত ছাড়া রোহিঙ্গাদের সেখানে না পাঠানোর জন্য আমরা যুক্তি তুলে ধরেছি।

অ্যালিস ওয়েলস আরো বলেন, রোহিঙ্গাদের স্বেচ্ছায়, নিরাপদে মিয়ানমারের ফেরত পাঠাতে যুক্তরাষ্ট্রও কাজ করছে। এছাড়া, রোহিঙ্গাদের অধিকার রক্ষায় আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন তিনি।


ঢাকা/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়