ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠক

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫২, ৭ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠক

একাদশ জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির পঞ্চম বৈঠক বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে হয়েছে।

কমিটির সভাপতি জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বৈঠকে সভাপতিত্ব করেন। কমিটির সদস্য সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে অংশ নেন।

কমিটির সদস্য রওশন এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, মো. ফজলে রাব্বী মিয়া, আনিসুল হক, গোলাম মোহাম্মদ কাদের, আনিসুল ইসলাম মাহমুদ, নূর-ই-আলম চৌধুরী এবং আবদুস সাত্তার ভুঞা বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশন আগামী ১৪ নভেম্বর পর্যন্ত চালানোর সিদ্ধান্ত হয়। তবে প্রয়োজনে স্পিকার এ সময় পরিবর্তন করতে পারবেন। প্রতিদিন বিকেল সোয়া ৪টায় অধিবেশন শুরু হবে।

উল্লেখ্য, আগামী ৮ থেকে ১০ নভেম্বর অধিবেশন মূলতবি থাকবে।

বৈঠকে জানানো হয়, একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশনে সংসদে উত্থাপনের জন্য একটি সরকারি বিলের নোটিশ পাওয়া গেছে। আগের অনিষ্পন্ন পাঁচটিসহ মোট ছয়টি সরকারি বিল আছে। এর মধ্যে উত্থাপনের অপেক্ষায় একটি এবং কমিটিতে পরীক্ষাধীন পাঁচটি বিল রয়েছে। বেসরকারি সদস্যদের কাছ থেকে কোনো বিলের নোটিশ পাওয়া যায়নি। আগে পাওয়া ও অনিষ্পন্ন দুটি বেসরকারি বিল রয়েছে।

প্রধানমন্ত্রীর জন্য ৬৯টি ও সাধারণ প্রশ্ন ১ হাজার ৬০৫টিসহ প্রাপ্ত মোট প্রশ্নের সংখ্যা ১ হাজার ৬৭৪টি (৭নভেম্বর, দুপুর ১২টা পর্যন্ত)। সিদ্ধান্ত প্রস্তাব  (বিধি ১৩১) ৯৬টি, মনোযোগ আকর্ষণের নোটিশ (বিধি ৭১) ৫৫টি (৭ নভেম্বর, দুপুর ১২টা পর্যন্ত) এবং প্রস্তাব (সাধারণ) (বিধি ১৪৭) তিনটি পাওয়া গেছে।

জাতীয় সংসদের জ‌্যেষ্ঠ সচিব ড. জাফর আহমেদ খান বৈঠকের কার্যপত্র উপস্থাপন করেন। এ সময় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে গত ১৬ অক্টোবর এ অধিবেশন আহ্বান করেন।


ঢাকা/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়