ঢাকা, বুধবার, ২৮ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

উন্নত দেশ গঠনে কূটনীতিকদের সহায়তা প্রয়োজন

কূটনৈতিক প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-০৭ ১১:৫৫:৫৬ পিএম     ||     আপডেট: ২০১৯-১১-০৮ ১২:১১:৫৬ এএম

বাংলাদেশ সরকার উন্নত দেশ গড়ার উদ্যোগ নিয়েছে। এই উদ্যোগ বাস্তবায়নে কূটনীতিকদের সহায়তা প্রয়োজন বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে এ কে আবদুল মোমেন। একই সঙ্গে রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারকে চাপ দেওয়ার জন্য কূটনীতিকদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার রাজধানীর হোটেল ওয়েস্টিনে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

সমসাময়িক রাজনৈতিক ইস্যুতে বিদেশি কূটনীতিকদের ব্রিফিংয়ের আয়োজন করে আওয়ামী লীগের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপ-কমিটি। এতে বক্তব্য রাখেন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, আওয়ামী লীগের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপ-কমিটির সভাপতি মুহম্মদ জমির, সাধারণ সম্পাদক শাম্মী আহমেদ, প্রধানমন্ত্রীর বিশেষ সরকারী শাহ আলী ফরহাদ প্রমুখ।

অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের কূটনীতি হচ্ছে অর্থনৈতিক উন্নয়নের কূটনীতি। উন্নয়ন সহযোগীদের সঙ্গে সম্পর্কোন্নয়নের পাশাপাশি বাজার সৃষ্টির জন্য বিভিন্ন স্তরের যোগাযোগ বৃদ্ধি করার ওপর গুরুত্ব দিতে হচ্ছে। সম্প্রসারণমূলক বাণিজ্য নীতিমালায় প্রতিযোগিতামূলক উপযুক্ত বিধির সমন্বয় সাধনের চেষ্টাও করা হচ্ছে। এ কাজে কূটনীতিকদের কাজ করার সুযোগ রয়েছে।

অনুষ্ঠানে মন্ত্রী আরো বলেন, রোহিঙ্গা সংকট তৈরি করেছে মিয়ানমার। তাদেরই এই সংকটের সমাধান করতে হবে। মিয়ানমার রাখাইনে নিরাপদ পরিবেশ তৈরি করছে না, সে কারণেই রোহিঙ্গারা সেখানে ফিরে যেতে আগ্রহী নয়।

রোহিঙ্গাদের ফেরাতে মিয়ানমারকে চাপ দেওয়ার জন্য কূটনীতিকদের প্রতি আহ্বান জানান ড. মোমেন।
 

ঢাকা/হাসান/নাসিম 

ইউটিউব সাবস্ক্রাইব করুন