ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ঈদে মিলাদুন্নবী: ইফার ১৫ দিনব্যাপী অনুষ্ঠান

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৭, ৮ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঈদে মিলাদুন্নবী: ইফার ১৫ দিনব্যাপী অনুষ্ঠান

আগামী ১০ নভেম্বর সারা দেশে যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্য পরিবেশে ১৪৪১ হিজরি সনের পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপিত হবে।

এ উপলক্ষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে শনিবার থেকে শুরু হচ্ছে ইসলামিক ফাউন্ডেশনের ১৫ দিনব্যাপী অনুষ্ঠানমালা।

উদ্বোধনী অনুষ্ঠান:  শনিবার বাদ মাগরিব বায়তুল মোকররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হবে ফাউন্ডেশনের পক্ষ কালব্যাপী মিলাদুন্নবী (সা.) এর অনুষ্ঠানমালা।

ধর্মসচিব মো. আনিছুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধন করবেন। ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নরস এর গভর্নর আলহাজ্ব মিছবাহুর রহমান চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথি থাকবেন ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নরস এর গভর্নর সিরাজ উদ্দীন আহমেদ ও আল্লামা খন্দকার গোলাম মাওলা নকশেবন্দী।

প্রতিদিন ওয়াজ ও মিলাদ মাহফিল :

শনিবার থেকে প্রতিদিনি বাদ এশা বায়তুল মোকররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে পবিত্র মিলাদুন্নবী (সা.) এর তাৎপর্য তুলে ধরে আলোচনা অনুষ্ঠিত হবে। এতে দেশবরেণ্যে ওলামায়ে কেরাম, বুদ্ধিজীবী আলোচনা করবেন।  তারপর মিলাদ, কেয়াম ও মোনাজাতের মধ্য দিয়ে মাহফিল শেষ হবে।

শনিবার প্রথম দিনে বাদ এশা আলোচনা করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মুফতী মাওলানা মিজানুর রহমান ও ঢাকার মদীনাতুল উলুম কামিল মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা আবদুর রাজ্জাক আল আযহারী।

বাংলাদেশ বেতারের সাথে যৌথ উদ্যোগে সেমিনার

বাংলাদেশ বেতারের সাথে যৌথ উদ্যোগে ১০ নভেম্বর থেকে ১৬ নভেম্বর পর্যন্ত সপ্তাহব্যাপী মহানবী (সা.) জীবন ও কর্মের ওপর সেমিনার অনুষ্ঠিত হবে।

ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম মিলনায়তনে বাদ আসর অনুষ্ঠেয় উক্ত সেমিনার রেকর্ডিং করে বাংলাদেশ বেতার ‘ক’ কেন্দ্র থেকে প্রত্যহ রাত ১০ টা ১৫ মিনিটে প্রচার করা হবে।

ইসলামী ক্যালিগ্রাফি ও মহানবী (সা.) জীবনীভিত্তিক গ্রন্থ প্রদর্শনী:

৯ নভেম্বর থেকে ২৩ নভেম্বর পর্যন্ত বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর সাহানে ইসলামী ক্যালিগ্রাফি, মহানবী (সা.) এর জীবনীভিত্তিক পোস্টার ও গ্রন্থ প্রদর্শনী হবে।  প্রতিদিন দুপুর ১.৩০ টা থেকে রাত ৭.৩০ টা পর্যন্ত প্রদর্শনী দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।

মাসব্যাপী ইসলামী বইমেলা:

পবিত্র ঈদের মিলাদুন্নবী (সা.) উপলক্ষে প্রতি বছরের মত এবারও ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ চত্বরে মাসব্যাপী ইসলামী বইমেলার আয়োজন করেছে।

শনিবার থেকে মাসব্যাপী ইসলামী বইমেলা শুরু হবে।  মেলায় কুরআন-হাদিসসহ বিভিন্ন ইসলামী বই বিশেষ কমিশনে পাওয়া যাবে।  প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮ টা পর্যন্ত মেলা দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।

বিশেষ স্মরণিকা ও ক্রোড়পত্র প্রকাশ:

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে ২২ ফর্মার আকর্ষণীয় ‘পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) স্মরণিকা’ প্রকাশ করা হবে। এছাড়া জাতীয় দৈনিক পত্রিকায় বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হবে। ইসলামিক ফাউন্ডেশনের নিয়মিত প্রকাশনা মাসিক ‘অগ্রপথিক’ ও ‘সবুজপাতা’ পত্রিকার পবিত্র মিলাদুন্নবী (সা) সংখ্যা প্রকাশিত হবে।

ক্বিরআত ও হামদ-না’ত মাহফিল:

বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে ১৬ ও ১৭ নভেম্বর বাদ মাগরিব থেকে যথাক্রমে হামদ-না’ত ও ক্বিরআত মাহফিল অনুষ্ঠিত হবে।  দেশবরেণ্য ক্বারী ও শিল্পীগণ এতে অংশ নেবেন।

স্বরচিত কবিতা পাঠ:

২০ নভেম্বর বাদ আসর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে রাসূল (সা) এর শানে স্বরচিত কবিতা পাঠের মাহফিল অনুষ্ঠিত হবে।  দেশের খ্যাতিমান কবিরা অংশ নেবেন।

দেশব্যাপী অনুষ্ঠানমালা:

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের ৬৪টি জেলা ও বিভাগীয় কার্যালয়, ৫০টি ইসলামিক মিশন কেন্দ্র, ৭টি ইমাম প্রশিক্ষণ একাডেমি ও ৫৫০টি উপজেলা, জোন মডেল রিসোর্স সেন্টারে র‌্যালি, সবীনা খতম, ওয়াজ ও মিলাদ মাহফিল, মহানবী (সা.) এর জীবনীর ওপর সেমিনার, আলোচনা সভা এবং স্কুল ও মাদ্রাসার শিক্ষার্থীদের জন্য ইসলামিক সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।


ঢাকা/নঈমুদ্দীন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়