ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘আবাসিক এলাকায় গ্যাস সংযোগের পরিকল্পনা নেই’

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৩, ১১ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘আবাসিক এলাকায় গ্যাস সংযোগের পরিকল্পনা নেই’

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, রাজধানীর আবাসিক এলাকায় গৃহস্থালি কাজে ব্যবহারের জন্য গ্যাস সংযোগ দেয়ার পরিকল্পনা নেই।

সোমবার জাতীয় সংসদে অধিবেশনে ঢাকা-৪ আসনের সংসদ সদস‌্য সৈয়দ আবু হোসেনের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, দেশের মূল্যবান সম্পদ প্রাকৃতিক গ্যাসের সর্বোত্তম ব্যবহারের লক্ষ্যে মূল্য সংযোজন ক্ষমতাসম্পন্ন শ্রেণিতে গ্যাস সরবরাহ নিশ্চিতকরণ ও বিকল্প জ্বালানি সহজলভ্য হওয়ায় বর্তমানে আবাসিক এবং গৃহস্থালি শ্রেণিতে গ্যাস সংযোগ দেয়া বন্ধ আছে। তবে হাসপাতলে, শিক্ষাপ্রতিষ্ঠান এবং কারাগারে গৃহস্থালি কাজে গ্যাস সংযোগ প্রদান অব্যাহত আছে।

তিনি আরো বলেন, গৃহস্থালি পর্যায়ে ব্যবহৃত প্রাকৃতিক গ্যাসের অপচয় রোধে ও জ্বালানির ব্যবহার নিশ্চিতকল্পে প্রিপেইড মিটার স্থাপন করা হচ্ছে। বিকল্প জ্বালানি সহজলভ্য হওয়ায় বর্তমানে বাসা-বাড়িতে পাইপলাইন গ্যাসের পরিবর্তে এলপিজি ব্যবহারে উৎসাহিত করা হচ্ছে।

বগুড়া-৬ আসনের সংসদ সদস‌্য গোলাম মোহাম্মদ সিরাজের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, ২০০৯ থেকে ২০১৯ সাল পর্যন্ত গৃহস্থালি, বিদ্যুত ও সার খাতে চার বার গ্যাসের দাম বেড়েছে। এছাড়া, শিল্প ও ক্যাপটিভ পাওয়ার, চা ও বাণিজ্যিক খাতে পাঁচ বার মূল্য বাড়ানো হয়েছে। সর্বশেষ ২০১৯ সালের ১ জুলাই তারিখ দুই বছর পর সব শ্রেণির জন্য গ্যাসের দাম বৃদ্ধি করা হয়েছে।

বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়।


ঢাকা/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়