ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কিউলেক্স নিধনেও এডিসের মতো চিরুণী অভিযান হবে

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৮, ২১ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কিউলেক্স নিধনেও এডিসের মতো চিরুণী অভিযান হবে

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেছেন, এডিস মশা নিয়ন্ত্রণের জন্য যে ধরনের অভিযান পরিচালনা করা হয়েছিল, কিউলেক্স মশা নিধনে একই ধরনের অভিযান পরিচালনা করা হবে।

বৃহস্পতিবার রাজধানীর মোহাম্মদপুরে ইকবাল রোড মাঠে মশক নিধনে পরিচ্ছন্নতা অভিযান উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। শুষ্ক মৌসুমে কিউলেক্স মশার প্রকোপ বৃদ্ধির আশঙ্কার পরিপ্রেক্ষিতে পরিচ্ছন্নতা অভিযান শুরু করা হয়।

আতিকুল ইসলাম বলেন, ‘কীটতত্ববিদদের পরামর্শে মশক নিধনে ইতিমধ্যে বেশকিছু আধুনিক যন্ত্রপাতি ক্রয় করা হয়েছে। আমরা বিশটি মিক্সড ব্লোয়ার যন্ত্র এনেছি, যার সাহায্যে কাভার্ড ড্রেনগুলোর ভিতরে মশার ডিম ও লার্ভা নিধনের কীটনাশক (লার্ভিসাইড) সহজে ও কার্যকরভাবে স্প্রে করা যাবে।’

এছাড়া অল্পসময়ে অধিক এলাকায় পূর্ণাঙ্গ মশা মারার কীটনাশক ছিটানোর জন্য দুটি ভেহিক্যাল মাউন্টেড ফগার মেশিন আমদানি করা হয়েছে। আরো তিনটি আমদানি করা হবে। এর ফলে মশক নিধন কার্যক্রমে ডিএনসিসির গতি বৃদ্ধি পাবে বলে জানান তিনি।

এ সময় যত্রতত্র ময়লা-আবর্জনা না ফেলার জন্য নগরবাসীর উদ্দেশে আহবান জানান আতিকুল ইসলাম।

সিটি করপোরেশন থেকে জানানো হয়েছে, অভিযানের আওতায় আগামী রোববার থেকে ডিএনসিসির ৫৪ ওয়ার্ডে ১০দিন ধরে কিউলেক্স মশার ৬২৬টি প্রজননস্থলে (হটস্পট) পরিচ্ছন্নতা কার্যক্রম ও মশার লার্ভা ধ্বংস করা হবে। এছাড়া ডিএনসিসির আওতাধীন এলাকাসমূহের সকল কচুরিপানা অপসারণ করা হবে।

প্রসঙ্গত, কীটতত্ববিদ ড. মঞ্জুর আহমেদ চৌধুরীর নেতৃত্বে ১২ জন কীটতত্ববিদের সমন্বয়ে পরিচালিত এক সমীক্ষায় ডিএনসিসি এলাকায় মোট ৬২৬টি কিউলেক্স মশার হটস্পট চিহ্নিত করা হয়েছিল।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্যানেল মেয়র আলেয়া সারোয়ার ডেইজী, ওয়ার্ড কাউন্সিলর নজরুল ইসলাম রতন, ফরিদুর রহমান ইরান, মো. শফিউল্লাহ, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবদুল হাই, সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন প্রমুখ।

 

ঢাকা/নূর/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়