ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

তাজরিনে অগ্নিকাণ্ডের জন‌্য দায়ীদের শাস্তি দাবি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২৯, ২২ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তাজরিনে অগ্নিকাণ্ডের জন‌্য দায়ীদের শাস্তি দাবি

তাজরিন ফ্যাশন লিমিটেডে ভয়াবহ অগ্নিকাণ্ডের জন‌্য দায়ী ব‌্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে কয়েকটি সংগঠন।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানানো হয়।

গ্রিন বাংলা ওয়ার্কার্স ফেডারেশন, জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, জাতীয় গার্মেন্টস শ্রমিক জোট বাংলাদেশ ও বাংলাদেশ তৃণমূল গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এ মানববন্ধনের আয়োজন করে।

গ্রিন বাংলা ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি সুলতানা বেগমের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন- জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশনেরর আহ্বায়ক বাহরানে সুলতান বাহার, জাতীয় গার্মেন্টস শ্রমিক জোট বাংলাদেশের সভাপতি মাহাতাব উদ্দিন সহিদ ও বাংলাদেশ তৃণমূল গার্মেন্টস শ্রমিক-কর্মচারী ফেডারেশনের সভাপতি শামীম খান। 

মানববন্ধনে বক্তারা বলেন, ২০১২ সালের ২৪ নভেম্বর সন্ধ্যা ৭টায় তাজরিন ফ্যাশন লিমিটেডে ভয়াবহ অগ্নিকাণ্ডে ১১৩ শ্রমিক নিহত হন। আহত হন দুই শতাধিক শ্রমিক। সে সময় প্রধানমন্ত্রী বলেছিলেন, নিহত ও আহত শ্রমিকদের পরিবারকে সাহায্য করবেন এবং অতি দ্রুত দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনবেন। কিন্তু দুঃখের বিষয়, প্রধানমন্ত্রী কয়েকজন শ্রমিককে নামমাত্র সহযোগিতা করেছিলেন এবং দোষীরা আজও বহাল তবিয়তে ঘুরে বেড়াচ্ছেন। প্রায় দুই শতাধিক শ্রমিক-কর্মচারী বিভিন্নভাবে পঙ্গুত্ববরণ করে আজও মানবেতর জীবনযাপন করছেন। কোনো প্রকার ক্ষতিপূরণ বা সাহায্য-সহযোগিতা তারা পাননি।

অগ্নিকাণ্ডে পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তিকে হারিয়ে নিঃস্ব হয়েছে অনেক পরিবার। এসব নিঃস্ব পরিবারের পাশে দাঁড়ানোর জন্য প্রধানমন্ত্রীর কাছে আকুল আবেদন জানান বক্তারা। এখনো যারা কর্মক্ষম আছেন তাদের পুনর্বাসন ও প্রয়োজনীয় ক্ষতিপূরণ দেয়ার জোর দাবি জানান তারা।

 

ঢাকা/মামুন খান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়