ঢাকা, শুক্রবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৯ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

‘দক্ষতা বৃদ্ধির মাধ্যমে উৎপাদন এগিয়ে নিতে হবে’

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-২৮ ৬:৪৪:০৭ পিএম     ||     আপডেট: ২০১৯-১১-২৮ ৬:৪৪:০৭ পিএম

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান বলেছেন, আগামীতে স্বয়ংক্রিয় যন্ত্রপাতি, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং রোবটের মতো নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন করে দক্ষতা বৃদ্ধির মাধ্যমে উৎপাদন ও ব্যবসাকে এগিয়ে নিতে হবে।

বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘ফিউচার অব ওয়ার্ক’ শীর্ষক জাতীয় সংলাপে সভাপতির বক্তব‌্যে তিনি এ কথা বলেন।

সংলাপে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনের ফলে অনেক শ্রমিক চাকরি হারাবেন। অন্যদিকে, নতুন কাজের সুযোগ সৃষ্টি হবে। এ ঝুঁকি সফলভাবে অতিক্রমে মালিক-শ্রমিককে নতুনভাবে চিন্তা করে কাজ করতে হবে।

সংলাপের উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব‌্য রাখেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে এম আলী আজম, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের সভাপতি কামরান টি রহমান, বাংলাদেশ জাতীয় শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টু, এনসিসিডাব্লুইর সভাপতি মো. আনোয়ার হোসেন, আইএলওর এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের উপ-পরিচালক পানুড্ডা বনপালা এবং আইএলওর বাংলাদেশ অফিসের পরিচালক তোমো পটিয়ানেন।

সংলাপের সমাপনী পর্বে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বক্তৃতা করেন। সংলাপের টেকনিক্যাল সেশনে বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, মালিক-শ্রমিক প্রতিনিধিরা অংশ নেন।


ঢাকা/আসাদ/রফিক