ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বয়স্ক ‘যুবক-যুবতীদের’ সঙ্গে একবেলা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩২, ২৯ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বয়স্ক ‘যুবক-যুবতীদের’ সঙ্গে একবেলা

সবাই প্রবীণ। যৌবনে দেশের জন্য কাজ করেছেন। কেউবা সঙ্গী হয়ে স্বামীকে অনুপ্রেরণা দিয়েছেন। এখন জীবনের শেষ প্রান্তে। 

তবুও নিজেদের যুবক-যুবতী হিসেবে ভাবেন। কাজ করতে চান দেশের জন্য। সমাজের জন্য। এজন্য দাঁড় করিয়েছেন বয়সী কল্যাণ সমিতি নামে সংগঠন। নিজেরাই সংগঠনে অর্থের যোগান দেন, আবার সেই অর্থ ব্যয় করেন অসহায় দরিদ্র মানুষের জন্য।  নিজেদের সদস্যদের জন্য থাকে চিত্ত বিনোদনের আয়োজন।

সংগঠনের কয়েকজন সদস্যদের সঙ্গে কথা বলে জানা গেল, তাদের সন্তানরা স্ব স্ব জায়গায় প্রতিষ্ঠিত। প্রাচুর্যের অভাব নেই। চাইলেই এই বয়সে তারা থাকতে পারেন বিশ্রামে। শুধু ভাবতে পারেন পরিবার স্বজনদের নিয়ে। কিন্তু সেগুলোকে পাশ কাটিয়ে তারা সমাজের আরো ১০ জন মানুষকে নিয়ে ভাবতে পছন্দ করেন। তারা অসহায় বয়স্কদের পাশে দাঁড়াতে চান। শিশুদের পরিবার, প্রবীণ ও মা-বাবা সম্পর্কে সঠিক শিক্ষা দিতে চান।

অবশ্য, গত ১১ বছরেরও বেশি সময় ধরে এসব কাজই করছেন তারা। 

শুক্রবার রাজধানীর ধানমন্ডির ডাব্লিউ ভি এ মিলনায়তনে বসেছিল বয়সী কল্যাণ সমিতির বার্ষিক সাধারণ সভা। সকাল ১০ টার দিকে শুরু হওয়া সভায় ঢাকার বিভিন্ন প্রান্ত থেকে এসে উপস্থিত হন সংগঠনের সদস্যরা। যদিও সংগঠনের কার্যক্রমে তাদের মিলিত হওয়ার সুযোগ থাকে, তারপরও সবাইকে দেখা যায় প্রাণবন্ত।  একে অপরের সঙ্গে কুশল বিনিময়, পরিবারের খোঁজ-খবর নেন।

তবে পরিবেশ নিয়ে সবাইকে চিন্তিত দেখা গেল। বিশেষ করে সবুজায়ন কমে যাওয়া, পরিবেশের দূষণ নিয়ে চিন্তাটা বেশিই মনে হলো। এজন্য একে অপরের বাসার ছাদ বাগানের খোঁজ নিচ্ছিলেন।  যারা বাগান করেছেন অনেকে তাদের থেকে পরামর্শও নিতে দেখা গেছে।

সংগঠনের সাধারণ সভা শুরুর আগে আয়োজন করা হয় স্বাস্থ্যের ওপর পরিবেশের প্রভাব শীর্ষক আলোচনা সভা। সভায় বক্তব্য দেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সাধারণ সম্পাদক ডা. আব্দুল মতিন।

তবে এখানেও ব্যতিক্রম ছিল। সদস্যরা বিভিন্ন সমস্যার কথা বলেছেন, ডা. আব্দুল মতিন সেসব সমস্যা থেকে উত্তোরণের উপায় বলে দিয়েছেন।

বনানী থেকে আসা একজন নারী সদস্য তার যৌবনের সময়ের বনানী এবং বর্তমান বনানীর তুলনা তুলে ধরে বলেন, এখন তার এলাকা বাস যোগ্যতা হারিয়েছে। আগের মতো সবুজ নেই। কোলাহল বেশি। মানুষ বেড়েছে। খেলার মাঠ আগের মতো উন্মুক্ত না। পারিবারিক সম্পৃক্ততা নেই।

ডা. আব্দুল মতিন বলেন, পরিবেশ আন্দোলন এখন মানবাধিকার আন্দোলনে পরিণত হয়েছে। এজন্য নাগরিকদের দাঁড়াতে হবে। জাকির হোসেন রোড নিয়ে আন্দোলন হলো। তিন দিন পর ম্যাজিস্ট্রেট এসে সব পরিস্কার করে দিয়েছে। 

আরেক নারী সদস্য ছাদ বাগানের গুরুত্ব তুলে ধরে সদস্যদের বলেন, যেন তারা তাদের প্রতিবেশীদের এসব বিষয়ে উদ্বুদ্ধ করেন।

এছাড়া, সন্তানদের প্রতিযোগীতায় না ঠেলে মানবিক শিক্ষা দেওয়ার বিষয়ে সচেতনতা তৈরির বিষয়েও সদস্যরা আলোচনা করেন।

অনুষ্ঠানে সাবেক ব্যাংকার এ কিউ সিদ্দিকী বলেন, স্বাস্থ্য সচেতন বয়স্ক মানুষেরা মিলে এই সংগঠন প্রতিষ্ঠা করেছেন।  আশপাশের বৃদ্ধদের মধ্যে আমি আপনি একজন যুবক।

তিনি বলেন, আমাদের সবাইকে দূষণের বিষয়ে সচেতনতা বৃদ্ধি করতে হবে। আমাদের চালকদের যদি শেখানো হয় কীভাবে হর্ণ কম দেওয়া যায়, তাহলে শব্দ দূষণ কমে যায়। যেমন আমার চালককে বলা আছে হর্ণ দিলে চাকরি শেষ। আগে বেশি হর্ণ দিত।  এখন চাকরি হারানোর ভয়ে বেশি দেয় না।


ঢাকা/নূর/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়