ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

দেশে ‘বঙ্গবন্ধু আইন বিশ্ববিদ্যালয়’ হচ্ছে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩২, ৭ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দেশে ‘বঙ্গবন্ধু আইন বিশ্ববিদ্যালয়’ হচ্ছে

‘দক্ষ বিচারক’ পাওয়ার লক্ষ্যে দেশে একটি আইন বিশ্ববিদ্যালয় হওয়া প্রয়োজন বলে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের প্রস্তাবে ইতিবাচক সাড়া দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি আইনমন্ত্রীকে এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নিতে বলেছেন।

শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘শান্তি ও উন্নয়নের জন্য ন্যায়বিচার’  শীর্ষক জাতীয় বিচার বিভাগীয় সম্মেলন-২০১৯ অনুষ্ঠানে বক্তব্য দিতে গিয়ে ‘বঙ্গবন্ধু আইন বিশ্ববিদ্যালয়’ নামে বিশেষায়িত একটি বিশ্ববিদ্যালয় গড়ার প্রয়োজনীয়তার কথা বলেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

তিনি বলেন, ‘এ ধরনের বিশ্ববিদ্যালয় হলে সেখান থেকে দক্ষ বিচারক পাওয়া যাবে।’

অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে প্রধান বিচারপতি ওই প্রস্তাবের প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধু আইন বিশ্ববিদ্যালয়’ সংক্রান্ত প্রধান বিচারপতির প্রস্তাবটি আমার খুব ভালো লেগেছে। এটা একটা নতুন প্রস্তাব। অনেক বিশেষায়িত বিশ্ববিদ্যালয় হচ্ছে, এটা হবে না কেন?

প্রধানমন্ত্রী এ সময় আইনমন্ত্রীকে এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নিতে বলেন। তিনি বলেন, ‘এ বিষয়ে যা যা করণীয় তা করে ফেলেন। আমি বঙ্গবন্ধু আইন বিশ্ববিদ্যালয় করে দেব।’

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন করেন আইনমন্ত্রী আনিসুল হক। সম্মেলনে আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সরোয়ার এবং সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর বক্তব্য রাখেন।

দিনব্যাপী এই সম্মেলনে বিচার সংক্রান্ত কাজ ডিজিটালকরণ, কার্যকর আদালত প্রশাসন পরিচালনাসহ বিভিন্ন প্রাসঙ্গিক বিষয় নিয়ে আলোচনা করা হবে। সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগ এবং সারাদেশের নিম্ন আদালতের বিচারকগণ সম্মেলনে অংশ নেন।


ঢাকা/পারভেজ/জেনিস

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়