ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

লাইট ইঞ্জিনিয়ারিং পণ্যকে বর্ষপণ্য ঘোষণা প্রধানমন্ত্রীর

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৩, ১ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
লাইট ইঞ্জিনিয়ারিং পণ্যকে বর্ষপণ্য ঘোষণা প্রধানমন্ত্রীর

বাইসাইকেল, মোটরসাইকেল, অটোমোবাইলের ম‌তো লাইট ইঞ্জিনিয়ারিং পণ্যকে ২০২০ সালের ‘বর্ষপণ্য’ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২৫তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইডিএফ) উদ্বোধনকালে ‌তি‌নি বলেন, আমি মনে করি, আমরা লাইট ইঞ্জিনিয়ারিং খাতের বিভিন্ন ধরনের পণ্য রপ্তানি করে আরো বেশি বৈদেশিক মুদ্রা অর্জন করতে সক্ষম হব।

প্রধানমন্ত্রী বলেন, ‘বাইসাইকেল, মোটরসাইকেল, অটোমোবাইল, অটো পার্টস, ইলেকট্রিক ও ইলেকট্রনিক সামগ্রী, অ্যাকুমুলেটর ব্যাটারি, সোলার ফটো-ভল্টিং মডিউল ও বিভিন্ন খেলনা সামগ্রীসহ লাইট ইঞ্জিনিয়ারিং খাতে বাংলাদেশ আরো পণ্য উৎপাদন করতে পারে। বিনিয়োগ আকৃষ্ট করার অনেক সুযোগ রয়েছে এবং লাইট ইঞ্জিনিয়ারিং খাতে আমাদের বিশাল বাজার রয়েছে।

এসব পণ্য রপ্তানির মাধ্যমে বে‌শি প‌রিমা‌ণে বৈদেশিক মুদ্রা অর্জনের জন্য এ খাতে বিশেষ মনোযোগ দেয়ার কথাও জানান সরকারপ্রধান।

এবারের বাণিজ্য মেলায় ৪৮৩টি স্টল ও প্যাভিলিয়নে দেশ ও বিদেশের পণ্য বেচা-কেনা হবে। এসবের মধ্যে ১১২টি প্যাভিলিয়ন, ১২৮টি মিনি প্যাভিলিয়ন ও ২৪৩টি স্টল রয়েছে।

২৫তম এ আন্তর্জাতিক বাণিজ্য মেলায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইতালি, অস্ট্রেলিয়া, জার্মানি, চীন, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া, থাইল্যান্ড, ভারত, পাকিস্তান ও ব্রুনাইসহ ২১টি দেশের বিভিন্ন প্রতিষ্ঠান অংশ নিচ্ছে।

মাসব্যাপী বাণিজ্য মেলা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত মেলা চলবে। মেলায় প্রবেশমূল্য বড়দের জন্য জনপ্রতি ৪০ টাকা এবং শিশুদের জন্য ২০ টাকা।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সভাপতিত্বে অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান তোফায়েল আহমেদ, বাণিজ্য সচিব ড. জাফর উদ্দিন, বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি শেখ ফজলে ফাহিম, রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সহ-সভাপতি ফাতিমা ইয়াসিন বক্তব্য রাখেন।


ঢাকা/পার‌ভেজ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়