ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কানাডায় কারিগরি প্রশিক্ষণ ও খাদ‌্য রপ্তানির কথা চলছে

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৯, ৬ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কানাডায় কারিগরি প্রশিক্ষণ ও খাদ‌্য রপ্তানির কথা চলছে

কানাডায় বাংলাদেশি বিশেষজ্ঞদের প্রশিক্ষণ এবং সেদেশে হিমায়িত ও প্রক্রিয়াজাত খাদ‌্য রপ্তানির বিষয়ে কথা চলছে সরকারের।

কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাকের সঙ্গে কানাডার রাষ্ট্রদূত বেনোয়াট প্রেফন্তের সাক্ষাতের সময় এ বিষয়ে কথা এগিয়েছে অনেকটাই।

সোমবার সচিবালয়ে সচিবালয়ে কৃষিমন্ত্রীর কার্যালয়ে কানাডার রাষ্ট্রদূত সাক্ষাত করতে এলে দুপক্ষ এ ব‌্যাপারে কথা বলেন। 

কৃষিমন্ত্রী বলেন, খাদ্য সংরক্ষণ, প্রক্রিয়াকরণ শিল্পের যথাযথ বিকাশ হলে কৃষি সেক্টর লাভবান হবে। সেই সঙ্গে সৃষ্টি হতো কর্মসংস্থানের নতুন ও বৈচিত্রময় ক্ষেত্র। এক্ষেত্রে অবকাঠামোগত উন্নয়ন ও বিনিয়োগের কানাডার সহযোগিতা প্রয়োজন। এছাড়া আমাদের কৃষিবিজ্ঞানী, গবেষকদের এবং টেকনিশিয়ানদের উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা করা গেলে এ সেক্টর আরও লাভবান হবে, যা জাতীয় অর্থনীতির ভিতকে মজবুত করবে।

কানাডার রাষ্ট্রদূত বলেন, ঢাকা নিরাপত্তার দিক দিয়ে ভালো, কোনো সন্ত্রাসবাদ নেই, শুধু যানজট আছে। বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়ন প্রশংসনীয়। দুই দেশের মাঝে ব্যবসার ক্ষেত্রে সম্ভাবনার দ্বার উন্মোচন ও বাণিজ্য সম্পর্ককে আরও দৃঢ়করণের লক্ষ্যে কাজ করছে কানাডা। কানাডার বিনিয়োগকারী ও ব্যবসায়ীরা যে কোন দেশের ব্যবসায়ী সমাজের মতামতকে গুরুত্ব দিয়ে থাকেন। কানাডা কৃষি গবেষণা প্রশিক্ষণসহ টেকনিকাল সহায়তা করবে বাংলাদেশকে।

রাষ্ট্রদূত আরো বলেন, কানাডায় হিমায়িত ও প্রক্রিয়াজাত খাদ্যের চাহিদা রয়েছে, আর বাংলাদেশের এই দুইটি খাতেই রপ্তানির সম্ভাবনা রয়েছে। কানাডা এদশের শিক্ষা, স্বাস্থ্যসহ নানা খাতে বিনিয়োগ করেছে। বাংলাদেশের সাথে যৌথভাবে কাজ করবে কানাডা।


ঢাকা/আসাদ/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়