ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

গুণমান ঠিক রেখে সময়মত প্রকল্প বাস্তবায়নের তাগিদ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৬, ১২ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গুণমান ঠিক রেখে সময়মত প্রকল্প বাস্তবায়নের তাগিদ

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, গুনগত মান ঠিক রেখে নির্ধারিত সময়ে প্রকল্প বাস্তবায়ন করতে হবে।

রোববার সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে তিনি এ কথা বলেন।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ও জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটের ২০১৯-২০ অর্থ-বছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় সভাপতিত্ব করেন তিনি।

তিনি বলেন, যখন কোনো একটি প্রকল্প গ্রহণ করা হয়, তখন তা নির্ধারিত সময়ে বাস্তবায়ন ও কোয়ালিটি ঠিক রাখাটা গুরুত্বপূর্ণ। তবে প্রকল্প নেয়ার সময় এর প্রয়োজনীয়তা বা অর্থনীতিতে কী অবদান রাখবে, এ বিষয়গুলো বিবেচনায় রাখতে হবে।

মন্ত্রী জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটের (এনআইএলজি) বাস্তবায়নাধীন একমাত্র প্রকল্প ‘ইনস্টিটিউশনালাইজেশন অব দি হরাইজন্টাল লার্নিং প্রোগ্রাম ইন বাংলাদেশ’ কে আরো কার্যকর করার ব্যাপারেও গুরুত্বরোপ করেন।

সভায় জানানো হয়, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের বর্তমানে মোট প্রকল্প সংখ্যা ১২১ টি এবং ২০১৯-২০ অর্থবছরে এডিপিতে বরাদ্দ প্রায় ১৩ হাজার ৩৩৯ কোটি টাকা। জুলাই ২০১৯ হতে ডিসেম্বর ২০১৯ পর্যন্ত স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের এডিপি বাস্তবায়ন অগ্রগতি প্রায় ৩৯ শতাংশ। যেখানে জাতীয় অগ্রগতি ২৬ দশমিক ৩৭ শতাংশ। মন্ত্রী এডিপি বাস্তবায়ন অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন। তবে যে ২৩টি প্রকল্পের অগ্রগতি জাতীয় অগ্রগতির নিচে, সেগুলোর কারণ চিহ্নিত করে বাস্তবায়ন ত্বরান্বিত করার নির্দেশনা দেন।

 

ঢাকা/আসাদ/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়