ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ঢাকায় চারটি পয়ঃশোধনাগার নির্মাণ হবে

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৫, ১৬ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাকায় চারটি পয়ঃশোধনাগার নির্মাণ হবে

পানি সরবরাহ ব‌্যবস্থায় উন্নতি হলেও দূষণের জন‌্য সুয়ারেজ সিস্টেম অভাবকে দায়ী করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম জানিয়েছেন, ঢাকায় চারটি পয়ঃশোধনাগার নির্মাণ শুরু হচ্ছে।

শুক্রবার রাজধানীর কারওয়ান বাজারে ইন্টারনেশনাল ট্রেনিং অ‌্যান্ড রিসার্চ একাডেমী শীর্ষক কর্মশালায় তিনি এ কথা জানান।

তিনি বলেন, ‘পানির সরবরাহের ক্ষেত্রে আমাদের যথেষ্ট উন্নতি হয়েছে। বর্তমানে ওয়াসার পানি যথেষ্ঠ নিরাপদ। এখন আমরা সুয়ারেজ সিস্টেমের দিকে নজর দিচ্ছি। সুয়ারেজ সিস্টেম না থাকায় আশেপাশের নদীগুলোতে বেশি দূষণ হচ্ছে। ইতিমধ্যে দাশেরকান্দি পয়:শোধনাগারের কাজ শুরু হয়েছে। ঢাকা শহরে শীঘ্রই আরো চারটি পয়:শোধনাগারের নির্মাণ কাজ শুরু করা হবে।’

মন্ত্রী বলেন, ‘পরিবেশকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। আমাদের ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাচ্ছে। আর্সেনিক দূষণ হচ্ছে। বায়ুর মানও ভালো নয়। এজন্য সারাদেশে পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু হয়েছে। মুজিববর্ষকে সামনে রেখে পরিচ্ছন্নতা কার্যক্রমে জোর দিয়েছি। আমরা রাস্তাঘাটের ধুলাবালি পরিষ্কার করার জন্য ভ্যাকিউম ক্লিনার ও সুইপিং মেশিন আমদানি করছি। আশা করি, এ বিষয়ে এডিবিসহ অন্যান্য দাতাসংস্থা এগিয়ে আসবে।

ওয়াসার কর্মকর্তাদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, ‘জনগণকে পানি সরবরাহের জন্য আপনাদের সকল সুযোগ-সুবিধা দেওয়া হয়েছে। সুতরাং পানির যথাযথ ব্যবস্থাপনা আপনারা করবেন, যাতে পানির অপচয় রোধ করা যায়।’

এসময় তিনি ঢাকা ওয়াসার কনফারেন্স সেন্টারের উদ্বোধন করেন।

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ, এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ প্রমুখ।

 

ঢাকা/আসাদ/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়