ঢাকা, শনিবার, ৯ ফাল্গুন ১৪২৬, ২২ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

ফেসবুক গ্রুপের কারণে বাণিজ‌্য মেলা রক্তদান কম হচ্ছে

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১৭ ৯:৫৯:০২ পিএম     ||     আপডেট: ২০২০-০১-১৭ ৯:৫৯:০২ পিএম

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় প্রতিবারের মতো এবারও রেড ক্রিসেন্ট সোসাইটি স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির আয়োজন করেছে। কিন্তু গত কয়েক বছরের তুলনায় এবার অনেক কম মানুষ মেলায় এসে রক্তদান করছেন বলে জানিয়েছেন রেড ক্রিসেন্টের মোটিভেশন অফিসার মো. শাহ রাজিউর রহমান।

শাহ রাজিউর রহমান বলেন, আমরা প্রতিবছরের ন্যায় এবারও মেলায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালন করছি। কিন্তু আগের তুলনায় অনেক কম মানুষ স্বেচ্ছায় রক্ত দান করছেন। বর্তমানে ফেসবুকে কিছু গ্রুপ বের হয়েছে, যারা রক্ত সংগ্রহ করে থাকে। এ কারণে এখন মেলায় এসে কেউ রক্ত দিচ্ছেন না।

তিনি অভিযোগ করেন, এসব ফেসবুক গ্রুপে কিছু অসাধু লোক আছেন, যারা এই রক্তদানকে ব্যবসা বানিয়ে ফেলেছে। তারা বিভিন্ন হাসপাতালে যোগাযোগ রাখেন। যদি কারো রক্ত লাগে তাহলে তারা এই গ্রুপের মাধ্যমে ডোনারের সাথে যোগাযোগ করে রক্ত দিয়ে থাকেন। কিন্তু রক্ত গ্রহণকারীর কাছ থেকে গোপনে টাকা নিয়ে থাকেন তারা।

তিনি বলেন, আগে মেলায় প্রতিদিন ২০ থেকে ৩০ ব্যাগ রক্ত দান করত মানুষ। এখন সেখানে ১০ ব্যাগ রক্ত পাওয়াও অনেক বড় ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।             

মেলায় যারা রক্ত দিচ্ছেন, বিনামূল‌্যে তাদের রক্ত পরীক্ষা করা হচ্ছে। কোনো রক্তদাতার মধ্যে জীবাণু পাওয়া গেলে গোপনীয়তা রক্ষা করে পরামর্শ বা চিকিৎসা দেয়া হচ্ছে।


ঢাকা/হাসিবুল/রফিক