ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

হজযাত্রীদের বিমান ভাড়া কমানোর দাবি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৪৩, ২৩ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হজযাত্রীদের বিমান ভাড়া কমানোর দাবি

২০২০ সালের হজযাত্রীদের বিমান ভাড়া বৃদ্ধি নয় বরং কমানোর দাবি জানিয়েছে হজ এজেন্সিস অ‌্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর হোটেল ভিক্টোরিতে বিমান ভাড়া বৃদ্ধির প্রতিবাদে আয়োজিত সংবাদ সম্মেলনে হাবের সভাপতি এম. শাহাদাত হোসাইন তসলিম এ দাবি জানান।

হাব সভাপতি বলেন, গতবছর হজযাত্রীদের বিমান ভাড়া ছিল ১ লাখ ২৮ হাজার টাকা। কিন্তু বাংলাদেশ এয়ারলাইন্স এ বছর ১২ হাজার টাকা বৃদ্ধি করে ১ লাখ ৪০ হাজার টাকা করার প্রস্তাব করেছে, যা সম্পূর্ণ অযৌক্তিক।

তিনি বলেন, অপারেটিং কস্ট তথা ফুয়েল চার্জ কিংবা ট‌্যাক্স বাড়‌ানো হলে সাধারণত বিমান ভাড়া বৃদ্ধি পায়। কিন্ত এবার ফুয়েল চার্জ কিংবা ট‌্যাক্স কোনোটাই বাড়েনি। জেট ফুয়েলের মূল্য গতবারের চেয়ে অনেক কমেছে। গতবার প্রতি লিটারে এ ফুয়েলের মূল্য ছিল ৭১ সেন্ট, এ বছর তা কমে ৫৮ সেন্টে দাঁড়িয়েছে।

এ ছাড়া এ বছর বাংলাদেশ সরকার বা রাজকীয় সৌদি সরকার হজযাত্রীদের বিমান ভাড়ার ওপর নতুন ট্যাক্স বা চার্জ আরোপ করেনি। সুতরাং এবার ভাড়া আরো কমিয়ে যৌক্তিক মূল‌্য নির্ধারণ করা উচিত। প্রয়োজনে স্টেক হোল্ডারদের অ্যাকাডেমিক আলোচনায় বসারও আহ্বান জানান তিনি।

হাব সভাপতি আরো বলেন, ভাড়া বৃদ্ধির বিষয়ে বিমান ডলার প্রতি ৭৫ পয়সা বৃদ্ধির কথা বলেছে। সে ক্ষেত্রে একজন হজযাত্রীর ভাড়া সর্বোচ্চ এক হাজার ২০০ টাকা বাড়ে। সেখানে ১২ হাজার টাকা বাড়ানোর যৌক্তিকতা নেই।

বাংলাদেশ থেকে হজযাত্রীদের বিমান ভাড়া তুলনামূলকভাবে অন্য দেশ থেকে বেশি উল্লেখ করে তিনি বলেন, প্রতিবেশী দেশ ভারতে হজযাত্রী পরিবহনে আগ্রহী এয়ারলাইন্সগুলো থেকে দরপত্রের মাধ্যমে সর্বনিম্ন বিমান ভাড়া নির্ধারণ করে থাকে। বাংলাদেশও অনুরূপভাবে ভাড়া নির্ধারণ করতে পারে।

হজ প্যাকেজ এখনো চূড়ান্ত হয়নি উল্লেখ করে তিনি বলেন, আমাদের প্রত্যাশা ভাড়া কমবে। এরপর আমরা হজ প্যাকেজ চূড়ান্ত করব।

এ সময় হাবের সিনিয়র সহসভাপতি মাওলানা ইয়াকুব শরাফতি, মহাসচিব ফারুক আহমদ সরদার প্রমুখ উপস্থিত ছিলেন।

 

ঢাকা/নঈমুদ্দীন/জেনিস

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়