ঢাকা, মঙ্গলবার, ৫ ফাল্গুন ১৪২৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

রাখাইন পল্লি উচ্ছেদ না করার দাবি

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২৪ ১:০৯:৫৪ পিএম     ||     আপডেট: ২০২০-০১-২৪ ১:০৯:৫৪ পিএম

প্রায় ৪০০ বছর ধরে কক্সবাজারের চৌফলদন্ডী ইউনিয়নে বাস করছেন রাখাইনরা। সেখানকার রাখাইন পল্লি, বৌদ্ধ বিহার ও শ্মশান রক্ষায় উন্নয়ন প্রকল্পের নকশা পরিবর্তনের দাবি জানিয়েছে বাংলাদেশ রাখাইন স্টুডেন্ট অ‌্যাসোসিয়েশনসহ কয়েকটি সংগঠন।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন ও সমাবেশে এ দাবি জানানো হয়।

রাখাইন স্টুডেন্ট অ‌্যাসোসিয়েশনের অর্থ সম্পাদক মং উসাংয়ের সভাপতিত্বে মানববন্ধনে রাখাইন বুদ্ধিস্ট ওয়েলফেয়ার অ‌্যাসোসিয়েশনের সভাপতি উবাছেন, ধর্মীয় সম্পাদক অং ক্যজাই, মিস খিংমাশো, ত্রিপুরা স্টুডেন্ট ফোরামের সাংগঠনিক সম্পাদক জ্যোতি ত্রিপুরা প্রমুখ মানববন্ধনে বক্তব্য রাখেন ।

বক্তারা বলেন, রাখাইনরা পেশায় জেলে। তারা উপকূলীয় বেড়িবাঁধ সংলগ্ন এলাকায় আদিকাল থেকে বসবাস করছেন। চৌফলদন্ডী ইউনিয়নে তিনটি রাখাইন পল্লি, চারটি বৌদ্ধ মন্দির, তিনটি শ্মশান আছে। বর্তমান সরকার ‘ডেলটা প্ল্যান’ এর আওতায় চট্টগ্রাম-কক্সবাজারের উপকূলীয় এলাকায় ‘সুপার ডাইক’ নির্মাণের উদ্যোগ নিয়েছে। সরকারের এ মহৎ উদ্যোগকে আমরা স্বাগত জানাই। তবে ওই প্রকল্পের জন্য রাখাইনদের ১০০টি বাড়ি, তিনটি বৌদ্ধ মন্দির ও তিনটি শ্মশান উচ্ছেদ হওয়ার আশঙ্কা আছে। উন্নয়ন প্রকল্পের জন‌্য যেন রাখাইন পল্লি উচ্ছেদ করা না হয়। নকশা পরিবর্তন করে প্রকল্প বাস্তবায়ন করা হোক।

কক্সবাজারে পানি উন্নয়ন বোর্ড কর্তৃক অধিগ্রহণের নামে রাখাইন পল্লি, বৌদ্ধ মন্দির ও শ্মশান উচ্ছেদ প্রক্রিয়া স্থগিত এবং বেড়িবাঁধের নকশা পরিবর্তনের দাবি জানান তারা।

 

ঢাকা/মামুন খান/রফিক