ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

১২১ শ্রমিক ছাটাইয়ের প্রতিবাদে বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৬, ২৬ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১২১ শ্রমিক ছাটাইয়ের প্রতিবাদে বিক্ষোভ

আশুলিয়ার ইউফোরিয়া অ্যাপারেলস লি. এর ১২১ শ্রমিককে ছাটাইয়ের প্রতিবাদে বিক্ষোভ করেছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন।

বিক্ষোভে ওই ১২১ শ্রমিককে চাকরিতে পুনঃবহাল অথবা আইন অনুযায়ী পাওনা পরিশোধের দাবি জানায় সংগঠনটি।

রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে এই বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আরিফা আক্তারের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন- ফেডারেশনের সহ-সভাপতি সাফিয়া পারভীন, কেন্দ্রীয় নেতা মো. রফিকুল ইসলাম রফিক, মো. ফরিদুল ইসলাম, ইউফোরিয়া অ্যাপারেলসের শ্রমিক মো. সুজন প্রমুখ।

এসময় বক্তারা বলেন, ইউফোরিয়া এ্যাপারেলস কারখানায় ১৮০০ শ্রমিক কাজ করেন। হঠাৎ করে গত অক্টোবর মাস থেকে বাৎসরিক ছুটির টাকা বন্ধ করে দেয় প্রতিষ্ঠানটি। তাছাড়া জোরপূর্বক নাইট ডিউটি করানো ও দুপুরের টিফিন বন্ধ করে দেওয়া হয়।

এতে শ্রমিকরা তাদের সুযোগ-সুবিধা চালুর দাবি মালিকের কাছে তুলে ধরেন। কর্তৃপক্ষ দাবি মানার আশ্বাস দিলেও তা মানা হয়নি। বরং দাবির প্রতি অটল থাকায় ডিসেম্বরে অকারণে ১২১ শ্রমিককে চাকরিচ্যুত করা হয়।

সমাবেশে শ্রমিকরা ওই প্রতিষ্ঠানের সমস্যা তুলে ধরেন। এরমধ‌্যে শ্রমিকদের বাৎসরিক ছুটির টাকা পরিশোধ না করা, জোরপূর্বক নাইট ডিউটি করানো, নাইট ডিউটির বিল পরিশোধ না করা, ওভারটাইমের টাকা পরিশোধ না করা, টিফিন বন্ধ করে দেওয়া ও খাবারের সময় না দেওয়া, নারী শ্রমিকদের মেটার্নিটি ছুটির টাকা না দেওয়া উল্লেখযোগ্য। এছাড়া সেখানে নারী শ্রমিকদের ২৪ ঘণ্টা কাজ করানো এবং শারিরিক নির্যাতনেরও অভিযোগ করেন শ্রমিকরা।

 

ঢাকা/নূর/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়