ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শাহজালালে বিশেষ স্ক্রিনে পরীক্ষা বাধ্যতামূলক

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৬, ২৮ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শাহজালালে বিশেষ স্ক্রিনে পরীক্ষা বাধ্যতামূলক

করোনা ভাইরাস প্রতিরোধে বিভিন্ন রকম সতর্কমূলক ব্যবস্থা নিয়েছে সরকার। এর অংশ হিসেবে ভাইরাসের উৎস দেশ চীন এবং দক্ষিণ কোরিয়াসহ আক্রান্ত দেশ থেকে আসা ব‌্যক্তিদের বিমানবন্দরে স্ক্রিনে পরীক্ষা বাধ‌্যতামূলক করা হয়েছে।

দেশের বিমান সংস্থা বাংলাদেশ বিমান সূত্রে এই তথ্য জানা গেছে।

হজরত শাহজালাল (রা.) আন্তর্জাতিক বিমানবন্দরের সকল পথে (আর্চ ওয়ে) এই বিশেষ চেকিং স্ক্রিনিং মেশিন বসানো রয়েছে। ভিআইপি লাউঞ্জ থেকে সকল আর্চ ওয়ে দিয়ে যেসব যাত্রী দেশের বাইরে থেকে আসেন, তাদের এই স্ক্রিনের মাধ্যমে জ্বরসহ ভাইরাস ইনেফকশনের কারণে শারিরীক পরিবর্তন পরীক্ষা করা হচ্ছে।

চীনে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা যাওয়ার পর প্রতিটি আর্চ ওয়েতে থাকা এসব বিশেষ স্ক্রিনে পরীক্ষার আগে থেকেই চলছিল। তবে সম্প্রতি বিশেষ জোর দেয়া হচ্ছে বলে জানা গেছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানান, আন্তর্জাতিক স্বাস্থ্য প্রবিধান-২০০৫ অনুযায়ী বিমানবন্দরে স্বাস্থ্য পরীক্ষার এই ব্যবস্থা আছে। কারও জ্বর থাকলে স্ক্রিনে মুখের অংশটি লালচে দেখা যাবে। তারপর সেই যাত্রীকে আরও কিছু পরীক্ষা করারও ব্যবস্থা আছে। এ বিষয়ে প্রতিমন্ত্রী সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি পোষ্টও দিয়েছেন।

এদিকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন আজ এক অনুষ্ঠানে বলেন, ‘করোনা ভাইরাস প্রতিরোধে আমরা একাধিক ব্যবস্থা নিয়েছি। চীন বা দক্ষিণ কোরিয়া থেকে যারা বাংলাদেশে আসবে তাদের পর্যবেক্ষণে রাখা হবে।’

মন্ত্রী আরো বলেন, ‘এই ভাইরাস ছড়িয়ে পড়েছে এমন দেশ বা স্থান থেকে যারা বাংলাদেশে আসবেন, তাদের পর্যবেক্ষণে রাখা হবে।’


ঢাকা/হাসান/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়