ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

তামাক কোম্পানি থেকে সরকারের শেয়ার প্রত্যাহারের প্রস্তাব

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৯, ৩০ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তামাক কোম্পানি থেকে সরকারের শেয়ার প্রত্যাহারের প্রস্তাব

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া তামাকের বিকল্প ফসল খুঁজে বের করার ওপর গুরুত্ব আরোপ করেছেন। একই সঙ্গে তামাক কোম্পানি থেকে সরকারের শেয়ার প্রত্যাহারের জন্য প্রধানমন্ত্রীর নিকট প্রস্তাব করা হবে বলে জানিয়েছেন তিনি।

তিনি বলেন, তামাক একটি অর্থকরী ফসল, একই সাথে এটি জাতির জন্য ক্ষতিকারকও। তাই তামাক চাষ বন্ধ করার আগে উৎপাদনের জন্য আমাদের বিকল্প ফসল খুঁজে বের করতে হবে।

সুশাসনের জন্য প্রচারাভিযান-সুপ্র’র চেয়ারপারসন আব্দুল আউয়ালের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট খোদেজা নাসরিন আখতার, সাবেক প্রধান তথ্য কমিশনার ড. গোলাম রহমান, এনজিও ব্যুরোর প্রকল্প পরিচালক গকুল কৃষ্ণ ঘোষ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল প্রমুখ।

অনুষ্ঠানে ডেপুটি স্পিকার বলেন, ‘প্রধানমন্ত্রীর ঘোষিত তামাকমুক্ত বাংলাদেশ গড়ার অঙ্গীকার বাস্তবায়নে ব্রিটিশ-আমেরিকান ট্যোবাকো কোম্পানি থেকে সরকারের নয় দশমিক ৪৯ শতাংশ শেয়ার প্রত্যাহার করার জন্য প্রস্তাব দেওয়া হবে। প্রধানমন্ত্রীর ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে তামাকমুক্ত করার অঙ্গীকারের সঙ্গে তামাক কোম্পানিতে সরকারের অংশীদারিত্ব বিষয়টি সাংঘর্ষিক। তামাকের মতো ক্ষতিকর ব্যবসায় অংশীদার থেকে তামাক নিয়ন্ত্রণ সম্ভব নয়। তাই বাংলাদেশকে তামাকমুক্ত করতে হলে অবিলম্বে তামাক কোম্পানি থেকে সরকারের অংশীদারিত্ব প্রত্যাহার করতে হবে।’

তিনি বলেন, ‘হঠাৎ করে সব পরিবর্তন সম্ভব হবে না, কেউ চাইলেই সিগারেট ছাড়তে পারবে না। আবার তামাক চাষও বন্ধ করা যাবে না। এজন্য তামাক চাষীদের বিকল্প চাষাবাদের উদ্যোগ গ্রহণ করতে তামাক বিরোধী জনসচেতনতা বৃদ্ধির ওপর প্রচারাভিযান চালাতে হবে।

বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

 

ঢাকা/হাসান/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়