ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

জ্ঞানচর্চার বিকল্প নেই: কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫২, ৫ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জ্ঞানচর্চার বিকল্প নেই: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, কর্মক্ষেত্রে অবস্থান বড় হওয়ার সঙ্গে সঙ্গে আমাদের প্রত্যেককে মননশীল এবং আলোকিত মানুষ হয়ে গড়ে উঠতে হবে।

তিনি বলেন, নিজের জ্ঞানকে প্রজ্ঞায় পরিণত করতে হবে। মুক্তিযুদ্ধের মূল যে আকাঙ্ক্ষা, সেই দারিদ্র্যমুক্ত দেশ গড়তে জ্ঞানচর্চার বিকল্প নেই। এজন্য লাইব্রেরি হতে পারে অনন্য স্থান।

বুধবার রাজধানীর শাহবাগে গণগ্রন্থাগার অধিদফতরের শওকত ওসমান মিলনায়তনে গ্রন্থাগার দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন অধ্যাপক ও লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল।

তিনি বলেন, বইয়ের মতো সুন্দর জিনিস পৃথিবীতে আর নেই। তবে বর্তমান প্রজন্মের শিশু-কিশোর এবং তরুণরা বই থেকে স্মার্টফোনের প্রতি বেশি আসক্ত। তারা নিজেও বুঝতে পারছে না, এর ফলে নিজের অজান্তেই কতটা ক্ষতির সম্মুখীন হচ্ছে তারা।

অনুষ্ঠানের উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। তিনি বলেন, আমরা লাইব্রেরিকে আরো ছড়িয়ে দিতে প্রতিটি উপজেলায় ভ্রাম্যমাণ লাইব্রেরি কার্যক্রমের উদ্যোগ হাতে নিয়েছি। আমাদের গ্রন্থাগারে দিন দিন পাঠক বাড়ছে, সেদিক থেকে এর পরিসর বাড়ানোর জন্যও বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

সভাপতিত্ব করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আব্দুল মান্নান ইলিয়াস।

সভার আগে শাহবাগের গণগ্রন্থাগার অধিদফতর চত্বর থেকে বর্ণাঢ্য একটি শোভাযাত্রার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি হয়ে গণগ্রন্থাগার অধিদফতর চত্বরে এসে সম্পন্ন হয়। আলোচনা সভা শেষে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

 

ঢাকা/ইয়ামিন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়