ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আইএসের শামীমাকে নেবে না বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৬, ৮ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আইএসের শামীমাকে নেবে না বাংলাদেশ

যুক্তরাজ্যে আইএস সংশ্লিষ্টতায় অভিযুক্ত শামীমার বিষয়ে বাংলাদেশের কিছু করার নেই বলে সাফ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

শনিবার বিকেলে রাজধানীর সোনারগাঁও হোটেলে সেন্টার ফর নন-রেসিডেন্ট বাংলাদেশি আয়োজিত এক কনফারেন্স সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

বাংলাদেশি বংশোদ্ভূত শামীমা বেগমের ব্রিটিশ নাগরিকত্ব বাতিলের দেশটির আদালতের রায়ের পর এ নিয়ে প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘শামীমা বেগমের সঙ্গে আমাদের কোনো সম্পর্ক নাই। সে ব্রিটেনে জন্মগ্রহণ করেছে। তার মা ব্রিটিশ। তবে শামীমার বাবা বাংলাদেশে জন্ম নিয়েছিলেন। কিন্তু তিনি ব্রিটেনের নাগরিক। শামীমাকে নাগরিকত্ব না দিলে, সেটা তাদের ব্যাপার। আমাদের কিছুই করার নাই।’

ব্রিটেনের লন্ডন থেকে সিরিয়ায় গিয়ে আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেওয়া বাংলাদেশি বংশোদ্ভূত শামীমা বেগমের ব্রিটিশ নাগরিকত্ব বাতিল করার সিদ্ধান্তকে বৈধ বলে রায় দিয়েছে যুক্তরাজ্যের আদালত। এর ফলে ব্রিটিশ নাগরিকত্ব ফিরে পাওয়ার প্রাথমিক লড়াইয়ে হেরে গেছেন তিনি।

তবে শুক্রবার দেওয়া রায়ে সে দেশের আদালত বলেছে, ব্রিটিশ নাগরিকত্ব বাতিলের ফলে শামীমা বেগম রাষ্ট্রহীন হয়ে যাননি। মা-বাবা বাংলাদেশি বলে তিনি বাংলাদেশের নাগরিকত্ব দাবি করতে পারেন।

 

ঢাকা/হাসান/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়