ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

প্রতিবন্ধী শিশুদের কোস্টার বাস দিলো আইওএম

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৫, ৯ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রতিবন্ধী শিশুদের কোস্টার বাস দিলো আইওএম

কক্সবাজারের স্থানীয় জনগোষ্ঠীকে সহায়তা কর্মসূচির অংশ হিসেবে প্রতিবন্ধী শিশুদের এক শিক্ষাপ্রতিষ্ঠানে একটি ৩০ সিটের কোস্টার বাস দিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)।

রোববার সংস্থাটির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গতকাল শনিবার কক্সবাজারের অরুণোদয় স্কুলে কয়েক শত প্রতিবন্ধী শিক্ষার্থী, শিক্ষকবৃন্দ এবং স্থানীয় গণ‌্যমান্য ব্যক্তিদের নিয়ে আয়োজিত অনুষ্ঠানে এ কোস্টার বাসটি হস্তান্তর করা হয়েছে।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব শেখ ইউসুফ হারুন, আইওএমের বাংলাদেশ মিশনের উপ-প্রধান ম্যানুয়েল পেরেইরা এবং ন্যাশনাল লিয়াজোঁ অফিসার বি এম মশিউর রহমান।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, ‘কক্সবাজার শহরে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য নিরন্তর সহায়তার জন্য বাংলাদেশ সরকার আইওএমের কাছে কৃতজ্ঞ। সংস্থাটি দেশের অন্য জেলাগুলোতেও এ ধরনের সহায়তা দিলে আমরা আরো আনন্দিত হব।’

সরকারি হিসাব অনুযায়ী, কক্সবাজারে প্রায় ২৮ হাজার প্রতিবন্ধী মানুষ রয়েছে। অরুণোদয় স্কুল কক্সবাজারের স্থানীয় প্রতিবন্ধী শিশুদের শিক্ষা দিচ্ছে। কক্সবাজারে প্রতিবন্ধী শিশুদের জন্য অরুণোদয় স্কুলই প্রথম শিক্ষার দ্বার উন্মোচন করে। যেখানে প্রায় ৫০০ বিশেষ চাহিদাসম্পন্ন শিশু এবং ২০০ পথশিশু পড়ালেখা করে।

আইওএমের বাংলাদেশ মিশনের উপ-প্রধান ম্যানুয়েল পেরেইরা বলেন, ‘আইওএম এ উদ্যোগকে যুগান্তকারী হিসেবে দেখছে। আমরা আশা করি, এর সাথে আরো বাচ্চাদের পড়াশোনা এবং পর্যাপ্ত বিশেষ যত্ন নেয়ার সুযোগ থাকবে।’

আইওএম গত বছরের আগস্টে অরুণোদয় স্কুলের বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের জন্য ৫০টি হুইলচেয়ার অনুদান দিয়েছিল।

আইওএমের পক্ষ থেকে বলা হয়েছে, সংস্থাটি বাংলাদেশের স্থানীয় জনগোষ্ঠী ও প্রতিবন্ধীদের নিয়ে কাজ করার ক্ষেত্রে সব সময় গুরুত্ব দেয়। কক্সবাজারের স্থানীয় মানুষদের সহায়তার ক্ষেত্রেও বদ্ধপরিকর আইওএম।

 

ঢাকা/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়