ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

কাঁঠালের আকার ছোট করতে গবেষকদের আহ্বান মন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১২, ১৭ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কাঁঠালের আকার ছোট করতে গবেষকদের আহ্বান মন্ত্রীর

কাঁঠালের আকার ছোট করে ফলটাকে সভ‌্য (সিভিলাইজড) করতে গবেষকদের প্রতি আহ্বান জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। এছাড়া খাওয়ার উপযোগী কচুরিপানার জাত উদ্ভাবনের পরামর্শ দেন তিনি।

সোমবার বিকেলে রাজধানীর শেরে বাংলা নগরের পরিকল্পনা মন্ত্রণালয়ে রিসোর্স ডেভেলপমেন্ট ফোরামের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে মন্ত্রী কৃষি গবেষকদের এ আহ্বান জানান।

মন্ত্রী বলেন, ‘আপনারা কাঁঠালের আকারটা আরেকটু ছোট কীভাবে করা যায়, তা গবেষণা করতে পারেন। এখন কাঁঠালের আকার অনেক বড় হওয়ায় প্রায় ৪০ শতাংশ নষ্ট হয়ে যাচ্ছে। কাঁঠালের আকার ‘সিভিলাইজড’ করেন। কাঁঠালের আকার ছোট করতে পারলে এই ফলটি বহন ও ছোট পরিবার খাওয়ার জন‌্য আরও অনেক বেশি উপযুক্ত হবে।’

পরিকল্পনা মন্ত্রী বলেন, কচুরিপানাকে খাওয়ার উপযোগী করা যায় কিনা গবেষণা করতে হবে। এখনো আমরা খেতে না পারলেও গরুতো খায়, গবেষণা করে পুষ্টি বাড়ানো যায় কিনা তা দেখা যায়।

অনুষ্ঠানে সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) সদস্য ড. অধ্যাপক শামসুল আলম ও কৃষি গবেষক এমএ রহিমকে রিসোর্স ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড- ২০১৯ দেওয়া হয়।

এসময় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যপক লুৎফুল হাসান ও শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ উপস্থিত ছিলেন।


ঢাকা/হাসিবুল/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়