ঢাকা, বৃহস্পতিবার, ১৮ চৈত্র ১৪২৬, ০২ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

দেশকে ভূমিকম্প সহনীয় করতে সহায়তা কামনা

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-১৯ ৫:৩৭:০১ পিএম     ||     আপডেট: ২০২০-০২-১৯ ৫:৩৭:০১ পিএম

বাংলাদেশকে জাপানের মত ভূমিকম্প সহনীয় রাষ্ট্র করতে জাইকার সহায়তা চেয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো এনামুর রহমান।

বুধবার সচিবালয়ে মন্ত্রণালয়ের অফিসকক্ষে বাংলাদেশে জাইকার প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎ শেষে মন্ত্রী তাদের আর্থিক ও কারিগরি সহায়তা কামনা করেন।

এসময় মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ কামাল উপস্থিত ছিলেন।

এর আগে বাংলাদেশে জাইকার চিফ রিপ্রেজেন্টেটিভ হিতিওসী হিরাতা’র (Hitioshi Hirata) নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধিদল ত্রাণমন্ত্রীর সঙ্গে দেখা করেন।

সাক্ষাৎকালে প্রতিনিধিদল জাইকা’র অর্থায়নে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের বাস্তবায়নাধীন বিভিন্ন উন্নয়ন প্রকল্পের অগ্রগতি নিয়ে আলোচনা করেন। চলমান প্রকল্পসমূহের অগ্রগতিতে প্রতিনিধিদল সন্তোষ প্রকাশ করে প্রকল্পসমূহে অর্থায়ন অব্যাহত রাখার আশ্বাস প্রদান করেন।

এসময় প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেন, ‘বাংলাদেশকে জাপানের মত ভূমিকম্প সহনীয় রাষ্ট্রে পরিণত করতে চাই। এজন্য পুরাতন ভবনগুলো সংস্কার করে ভুমিকম্প সহনীয় করে গড়ে তোলা হবে। ভূমিকম্প সহনীয় নতুন ভবন নির্মাণে এবং বাংলাদেশের স্থপতি ও প্রকৌশলীদের এ লক্ষ্যে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানে জাইকা’র আর্থিক ও কারিগরি সতায়তা প্রয়োজন।’

প্রতিনিধিদলের নেতা বাংলাদেশের প্রশংসা করে বলেন, দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল। ভূমিকম্প সহনীয় নতুন ভবন নির্মাণে জাইকা প্রয়োজনীয় সহায়তার আশ্বাস দেন।


ঢাকা/নঈমুদ্দীন/সনি