ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ভূমি ব‌্যবস্থাপনায় চালু হচ্ছে ওয়ান স্টপ সার্ভিস

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৫, ১৯ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভূমি ব‌্যবস্থাপনায় চালু হচ্ছে ওয়ান স্টপ সার্ভিস

ভূমি ব‌্যবস্থাপনায় ‘এক জায়গায় সকল সেবা’ (One Stop Service) চালু করছে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় চলতি বছরের জুন মাস থেকে ঢাকার তেজগাঁও এর ‘ভূমি ভবন কমপ্লেক্স’ হতে চালু হবে ওয়ান স্টপ সার্ভিস।

এরমধ‌্যদিয়ে ভূমি মন্ত্রণালয়ের সেবাদানকারী সকল দপ্তর ও সংস্থাকে একই ছাদের নিচে নিয়ে আসা হচ্ছে।

বুধবার ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী তেজগাঁওয়ে ‘ভূমি ভবন কমপ্লেক্স’ নির্মাণ কাজের অগ্রগতি পরিদর্শনকালে এসব তথ‌্য জানান।

এসময় মুজিববর্ষ উপলক্ষ‌্যে স্বাধীন বাংলাদেশের প্রথম ভূমি সংস্কারক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ভূমি ভবনে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপনের ঘোষণা দেন ভূমিমন্ত্রী।

তিনি বলেন, ‘ভূমি মন্ত্রণালয়ের সকল সেবা দানকারী দপ্তর ও সংস্থা একই ছাদের নিচে নিয়ে আসা গেলে- তথা ‘ওয়ান স্টপ সার্ভিস’ চালু করা হলে চলমান ডিজিটাল ভূমি সেবা কার্যক্রম আরো বেগবান হবে।’

‘ভূমি ভবন কমপ্লেক্স’ নির্মাণ অগ্রগতি পরিদর্শনে আরো উপস্থিত ছিলেন ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মো. তসলীমুল ইসলাম, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. আবদুল হকসহ সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক ও ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রধান।  

প্রসঙ্গত, গণপূর্ত অধিদপ্তর এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের যৌথ তত্ত্বাবধানে ‘ভূমি ভবন কমপ্লেক্স’ নির্মিত হচ্ছে। দুটি বেজমেন্টসহ ১৩ তলা ভূমি ভবন কমপ্লেক্সটি নির্মাণে ব‌্যয় হবে প্রায় ১০৬ কোটি টাকা। এতে ১৫০টি গাড়ি পার্কিং সুবিধা থাকবে।

এ ভবনে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর, ভূমি সংস্কার বোর্ড, ভূমি আপিল বোর্ড ইত্যাদি অফিস ছাড়াও ফুড ক্যাফে, প্রার্থনার স্থান, ব্যাংক ও বুথ ইত্যাদি স্থাপনের পরিকল্পনা রয়েছে।


ঢাকা/নঈমুদ্দীন/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়