ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘বিকেন্দ্রীকরণের মাধ‌্যমে যানজট কমানো সম্ভব’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৯, ২৩ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘বিকেন্দ্রীকরণের মাধ‌্যমে যানজট কমানো সম্ভব’

যানজট কমাতে ঢাকার বাইরে সরকারি অফিস বাড়ানোর পাশাপাশি ক্ষমতা ও দায়িত্ব বিকেন্দ্রীকরণ করা যেতে পারে বলে মনে করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

রোববার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে 'দ্য ফিউচার প্ল্যানিং অব আরবান ট্রান্সপোর্টেশন ইন ঢাকা' শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘ঢাকার যানজট নিরসনে বিকেন্দ্রীকরণ একটা পথ হতে পারে। ক্ষমতা, দায়িত্বের বিকেন্দ্রীরণ করতে হবে। সিলেটের বিষয়ের দায়িত্ব সিলেটেই শেষ করতে হবে। রংপুরের দায়িত্ব রংপুরে যারা বসবে তারাই করবে। এগুলো যদি আমরা সাহসের সঙ্গে করতে পারি তাহলে যানজট কমবে।’

তিনি আরো বলেন, ‘রেলে, স্টিমারের অফিস ঢাকার বাইরে করা হয়েছে কিন্তু কর্তা ব্যক্তিরা সব সময় ঢাকায় বসে থাকে। তার মানে শুধু অফিস সরালে হবে না অফিসের কাজ বিকেন্দ্রীকরণ করতে হবে।’

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আরবান হ্যাবিট্যাট কনসালট্যান্টসের চেয়ারম্যান স্থপতি তানউইর নেওয়াজ।

প্রবন্ধে বলা হয়, ২০৫০ সাল নাগাদ ঢাকার জনসংখ্যা হবে প্রায় ৫ কোটি। এতে করে বিপুল জনগোষ্ঠীর যাতায়াত ব্যবস্থা আগের চেয়েও বেহাল দশা হবে। অবস্থার উন্নয়নে পথচারী বান্ধব যাতায়াত ব্যবস্থা, বৃত্তাকার নৌপথ করাসহ বিভিন্ন পদক্ষেপ নেয়ার তাগিদ দেয়া হয়।

অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন প্রকৌশলী মো. আব্দুল আউয়াল।

সেমিনারে আরো উপস্থিত ছিলেন ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান, ম্যাগাজিনটির সম্পাদক মো. শামসুল আকাশ প্রমুখ।


ঢাকা/হাসিবুল/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়