ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

২০১৯ সালে গণপরিবহনে ৫৯ নারী ধর্ষণ ও যৌন নির্যাতনের শিকার

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৮, ২৪ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
 ২০১৯ সালে গণপরিবহনে ৫৯ নারী ধর্ষণ ও যৌন নির্যাতনের শিকার

২০১৯ সালে সড়ক, রেল ও নৌ পথে গণপরিবহনে ৫৯ জন নারী ধর্ষণ ও যৌন নির্যাতনের শিকার হয়েছেন।

সোমবার বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী কর্তৃক গণমাধ্যমে পাঠানো এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদ বিশ্লেষণ করে এ প্রতিবেদন তৈরি করেছে যাত্রী কল্যাণ সমিতি।

প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর সড়ক পথে ৪৪টি, রেল পথে ৪টি ও নৌ পথে ৪টি নারী নির্যাতনের ঘটনা ঘটে। গণমাধ্যমে প্রকাশিত তথ্য অনুসারে, ৪৪টি ঘটনায় মামলা হয়েছে এবং ৯৩ আসামিকে গ্রেপ্তার করেছে পুলিশ। যেসব ঘটনায় মামলা হয়েছে তার মধ‌্যে ১৬টি ধর্ষণ, ১২টি গণধর্ষণ, ৯টি ধর্ষণচেষ্টা ও ১৫টি যৌন হয়রানি।

গণপরিবহনে যাতায়াতকালে নারীরা অসম্মানজনক আচরণ, নিপীড়ন, হেনস্তা, যৌন হয়রানির শিকার হচ্ছেন। শুধু পরিবহন শ্রমিক, চালক, হেলপার নন, সহযাত্রীরাও এ ধরনের আচরণ করেন।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, সংবাদপত্রে প্রকাশিত ঘটনা শুধু প্রতীকী চিত্র বহন করে। প্রকৃতপক্ষে ঘটনার ভয়াবহতা অনেক বেশি। তবে নারীরা লোকলজ্জা, মর্যাদাহানি, হয়রানি এবং বিচারের দীর্ঘসূত্রতার আশঙ্কায় অনেক ঘটনা চেপে যান।

গণপরিবহনে নারী নির্যাতন বন্ধে বেশকিছু সুপারিশ করেছে সংগঠনটি। এগুলোর মধ্যে রয়েছে- গণপরিবহনে সিসি ক্যামেরা ব্যবহার বাধ্যতামূলক করা। চালক, হেলপার ও সুপারভাইজারের আলাদা আলাদা নেমপ্লেটসহ পোশাক বাধ্যতামূলক করা। চালক, হেলপার ও সুপারভাইজারের নিয়োগপত্র, জাতীয় পরিচয়পত্র ও ছবি নিয়ে ডাটাবেইজ তৈরি করা। গাড়ির ভিতরে নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠানের হটলাইন নাম্বার, ফোন নাম্বার ও গাড়ির নাম্বার সাঁটানোর ব্যবস্থা করা। গণপরিবহনের সংখ্যা বাড়ানো। বাস-মিনিবাসে নারীর জন্য সংরক্ষিত আসন দরজার পাশে রাখা। গণপরিবহনে অস্বচ্ছ ও বিজ্ঞাপনে মোড়ানো কাঁচের ব্যবহার বন্ধ করা। গণপরিবহনে যৌন সহিংসতার মামলা, গ্রেপ্তার ও বিচার দ্রুত শেষ করা।

 

ঢাকা/নূর/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়