ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৭, ২৪ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক

একাদশ জাতীয় সংসদের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৯ম বৈঠক হয়েছে।

সোমবার কমিটির সভাপতি সিমিন হোসেন রিমির সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, আসাদুজ্জামান নূর এবং অসীম কুমার উকিল বৈঠকে অংশগ্রহণ করেন।

শিল্পকলা একাডেমির বিগত এক বছরের কার্যক্রম, বাজেট, আয় ও ব্যয় এবং বিগত তিন বছরে একাডেমির মাধ্যমে কোন কোন শিল্পী বিদেশ গমন করেছেন ও বিদেশ থেকে কারা বাংলাদেশে এসেছেন তার তালিকাসহ একটি বিস্তারিত প্রতিবেদন বৈঠকে উপস্থাপন করা হয়।

বৈঠকে গণগ্রন্থাগার অধিদপ্তরের চলমান কার্যক্রম সম্পর্কে অবহিত করা হয়। অধিদপ্তর কর্তৃক ২০১৭-২০২০ মেয়াদে ‘অনলাইনে গ্রন্থাগারসমূহের ব্যবস্থাপনা ও উন্নয়ন’ শীর্ষক প্রকল্প শুরু হয়েছে এবং ‘চট্টগ্রাম মুসলিম ইনস্টিটিউট সাংস্কৃতিক কমপ্লেক্স স্থাপন’ শীর্ষক প্রকল্পটির ২০১৮-২০২০ মেয়াদে বাস্তবায়ন কাজ চলছে বলে উল্লেখ করা হয়। এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে রচনা, বইপাঠ, গল্পবলা, চিত্রাঙ্কন ও কবিতা আবৃত্তিসহ বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে বলে অবহিত করা হয়।

বৈঠকে মাইকেল মধুসূদন দত্তের বাড়ির দীর্ঘমেয়াদী সংস্কার সংরক্ষণ কাজ অন্তর্ভুক্ত করে ‘খুলনা বিভাগের সংরক্ষিত পুরাকীর্তিসমূহের সংস্কার সংরক্ষণ এবং অবকাঠামোগত উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের ডিপিপি প্রণয়নের কাজ চলমান রয়েছে বলে জানানো হয়।

বেসরকারি গ্রন্থাগারের জন্য মানসম্পন্ন বই ক্রয় নিশ্চিত করার লক্ষ্যে মন্ত্রণালয় কর্তৃক ‘বেসরকারি গ্রন্থাগারে অনুদান বরাদ্দ এবং বই নির্বাচন ও সরবরাহ সংক্রান্ত নীতিমালা ২০১৯’ প্রণয়ন করা হয়েছে।

বৈঠকে বইয়ের পরিবর্তে টাকা উত্তোলন বন্ধে দেশের প্রায় ৮ শতাধিক অনুদানপ্রাপ্ত বেসরকারি গ্রন্থাগারসমূহে জোরদার মনিটরিংয়ের ব্যবস্থা গ্রহণসহ অনুদানের পরিমাণ আরো বৃদ্ধি করার লক্ষ্যে পদক্ষেপ গ্রহণের জন্য সুপারিশ করা হয়।

বৈঠকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, শিল্পকলা একাডেমির মহাপরিচালক, জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


ঢাকা/আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়