ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মাহাথিরের পদত্যাগে মালয়েশিয়ার শ্রমবাজার আবারো শঙ্কায়

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৬, ২৪ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মাহাথিরের পদত্যাগে মালয়েশিয়ার শ্রমবাজার আবারো শঙ্কায়

দীর্ঘদিন বন্ধ থাকার পর অবশেষে মালয়েশিয়ার শ্রমবাজার উন্মুক্ত হওয়ার একটি সম্ভাবনা সৃষ্টি হয়েছিল। দেশটির একটি প্রতিনিধি দল বাংলাদেশে অবস্থানও করছিল। কিন্তু মাহাথির মোহাম্মদের প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করায় বুধবার অনুষ্ঠিত হতে যাওয়া জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের (জেডাব্লিউজি) বৈঠক স্থগিত করা হয়েছে। ফলে আশঙ্কা করা হচ্ছে- আবারও ঝুলে গেল বহু প্রতীক্ষিত মালয়েশিয়ার শ্রমবাজার।

সংশ্লিষ্টরা আশা করেছিলেন, মার্চ থেকেই হয়তো দেশটিতে নতুন করে শ্রমিক পাঠানো শুরু হতে পারে। কিন্তু মাহাথির মোহাম্মদের পদত্যাগে দেশটিতে নতুন রাজনৈতিক মেরুকরণ হতে পারে। মাহাথির অন্তবর্তীকালীন সরকারে থাকার ঘোষণা এসেছে। কিন্তু আশঙ্কা করা হচ্ছে এ সময়ে বড় ধরনের কোনো সিদ্ধান্ত নাও আসতে পারে।

ইতোমধ্যে বাংলাদেশে আসা মালয়েশিয়ার প্রতিনিধিরাও দেশে ফিরে গেছেন।

এ বিষয়ে যোগাযোগ করা হলে সোমবার রাতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা জানান, মাহাথির মোহাম্মাদ পদত্যাগের ঘোষণা দেওয়ার পর বুধবার অনুষ্ঠিত হতে যাওয়া বৈঠকের বিষয়ে আশঙ্কা দেখা দেয়। যা সবশেষে স্থগিত করা হয়। তবে পরবর্তী যেকোনো সময়ে আবারও বৈঠক হবে এবং শ্রমবাজার চালু হবে বলে আমরা আশা করছি।

এর আগে গত রোববার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে মালয়শিয়ার মানবসম্পদ মন্ত্রী এম কুলাসেগারান ও প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদের মধ্যে বৈঠক হয়। বৈঠক শেষে দুই মন্ত্রীই বাংলাদেশের জন্য শিগগিরই মালয়েশিয়ার শ্রমবাজার চালুর আশ্বাস দিয়েছিলেন।

তবে কোন পদ্ধতিতে মালয়েশিয়া বাংলাদেশ থেকে কর্মী নেবে তা বুধবার অনুষ্ঠিতব্য জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠকে নির্ধারণ হওয়ার কথা ছিল।


ঢাকা/হাসান/নাসিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়