ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

মুজিববর্ষে লাগানো হবে ১০ লাখ ওষুধি গাছ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৮, ২ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মুজিববর্ষে লাগানো হবে ১০ লাখ ওষুধি গাছ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষ উদযাপন উপলক্ষে সারা দেশে ১০ লাখ ওষুধি গাছ লাগানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ নিম ফাউন্ডেশন। আঞ্চলিক সড়ক, মহাসড়ক, স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় ও ধর্মীয় প্রতিষ্ঠান এলাকায় এসব গাছ রোপণ করা হবে।

সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন বাংলাদেশ নিম ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. এম এ হাকিম। ১০ লাখ ওষুধি গাছ রোপণের এ উদ্যোগে মিডিয়া পার্টনার হিসেবে আছে মাল্টিমিডিয়া ওয়েব পোর্টাল আগামীনিউজ ডটকম।

ওষুধি গাছ লাগানোর কারণ ব্যাখ্যা করে ড. এম এ হাকিম বলেন, ‘হঠাৎ করে নয়, ১৯৮৬ সাল থেকে এ সংগঠনের কার্যক্রম চলছে। শুধু নিম গাছ নয়, ‘পঞ্চ ঔষধি গাছ আন্দোলন’ও এ ফাউন্ডেশন চালিয়ে আসছে। যিনি স্বাধীনতা দিয়েছেন তাকে স্মরণ করতে এবং স্মরণীয় করে রাখতে এ উদ্যোগ নিয়েছি। এ উদ্যোগ সফল হলে আজীবন দেশের মানুষ সুফল পাবে। এর মাধ্যমেই বঙ্গবন্ধু আমাদের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন।‘

তিনি বলেন, ‘১০ লাখ নয়, ১০ কোটি ওষুধি গাছ রোপণ করা আমাদের পক্ষে সম্ভব। দেশের ৮৪ হাজার নার্সারি রয়েছে। তাদের সংগঠনের সভাপতি আমি ড. হাকিম। তাই বলব, এ কর্মসূচি বাস্তবায়ন আমাদের জন্য কোনো চ্যালেঞ্জ হবে না।’

ড. হাকিম বলেন, ‘যতদিন পৃথিবী থাকবে, ততদিন বঙ্গবন্ধুর বাংলাদেশ থাকবে। এ দেশের দরিদ্র মানুষের মুখে হাসি ফোটাতে তিনি আজীবন কাজ করে গেছেন। সেই দরিদ্র মানুষের কল্যাণে নিম ফাউন্ডেশন কার্যক্রম পরিচালনা করছে। সুস্থ জীবনের লক্ষ্যে ওষুধি গাছ থেকে পণ‌্য উৎপাদন করে সমাজের সব শ্রেণি-পেশার মানুষের কাছে পৌঁছে দিচ্ছে নিম ফাউন্ডেশন।’

‘এই বৃক্ষগুলো যতদিন জীবিত থাকবে, ততদিন বঙ্গবন্ধুর স্মৃতি বহন করবে। পাশাপাশি এই গাছগুলো থেকে দরিদ্র মানুষের আয়ের সুযোগ সৃষ্টি হবে, পরিবেশ রক্ষা পাবে, জৈব প্রসাধনী, খাদ্য ও নিরাপদ কৃষিপণ্য পাবে বাংলাদেশ। বিদেশে রপ্তানি করে আয় হবে বৈদেশিক মুদ্রা, যা দেশের অর্থনীতিতে ব্যাপক অবদান রাখবে।’

মুজিববর্ষে এই ১০ লাখ ওষুধি গাছ রোপণে সম্পৃক্ত হতে আগ্রহী ব্যক্তি-প্রতিষ্ঠানকে বাংলাদেশ নিম ফাউন্ডেশনের সাথে যোগাযোগ করার অনুরোধ জানান তিনি।

নিম ফাউন্ডেশনের এ উদ্যোগকে স্বাগত জানিয়ে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি রফিকুল ইসলাম আজাদ বলেন, ব্যতিক্রমী এ উদ্যোগই হবে মুজিববর্ষের শ্রেষ্ঠ উপহার। যা দেশ জাতিকে সারা জীবন সুফল দিয়ে যাবে।

বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ‌্যাসোসিয়েশনের (ক্র্যাব) সভাপতি আবুল খায়ের বলেন, গ্রামের তুলনায় নগরবাসী প্রকৃতি থেকে বেশি বঞ্চিত। আশা করছি, নিম ফাউন্ডেশন তাদের কর্মসূচিতে নগরীকে বিশেষ গুরুত্ব দেবে।

অনুষ্ঠানে নিম অর্গানিকের ডিরেক্টর (অপারেশন) অবসরপ্রাপ্ত লেফটেন‌্যান্ট কর্নেল সাঈদুল আলম, বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ‌্যাসোসিয়েশনের (ক্র্যাব) সাধারণ সম্পাদক আসাদুজ্জামান বিকুসহ বিভিন্ন গণমাধ্যমের সংবাদিকরা উপস্থিত ছিলেন।

 

ঢাকা/পারভেজ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়