ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রোহিঙ্গাদের সহায়তায় ৩১ মিলিয়ন ইউরো দিচ্ছে ইইউ

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৪০, ৪ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোহিঙ্গাদের সহায়তায় ৩১ মিলিয়ন ইউরো দিচ্ছে ইইউ

বাংলাদেশ ও মিয়ানমারে অবস্থানরত রোহিঙ্গাদের সহায়তায় ৩১ মিলিয়ন ইউরো দিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এ অর্থে কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থী, তাদের আশ্রয় দেওয়া স্থানীয় জনগোষ্ঠী ও রাখাইনে বাস্তুচ্যুতদের জন্য সহায়তা দেওয়া হবে।

এর আগে একই লক্ষে ইইউ গত বছর দু’দফায় ২৭ ও ৯ মিলিয়ন ইউরো সহায়তা দিয়েছিল।

বুধবার (৪ মার্চ) এক বিবৃতিতে ইইউর পক্ষ থেকে বলা হয়েছে, সঙ্কটের শুরু থেকে গত তিন বছরে ইইউর সহায়তায় অসংখ্য জীবন রক্ষা পেয়েছে। লাখ লাখ রোহিঙ্গা জীবন মানবিক সহায়তার ওপর নির্ভরশীল।  তাই রোহিঙ্গা সঙ্কটের সুরাহা না হওয়া পর্যন্ত ইইউর সহায়তা অব্যাহত থাকবে।

এছাড়া কক্সবাজারে রোহিঙ্গা ও তাদের আশ্রয়দানকারী স্থানীয় জনগোষ্ঠীকে ইইউ সহায়তা দেবে।  একইসঙ্গে রাখাইনে অবস্থানরত রোহিঙ্গাদেরও সহায়তা দেওয়া হবে।

কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিরাপদ, মর্যাদাসম্পন্ন ও টেকসই প্রত্যাবাসনে ইইউ কাজ করে যাবে বলেও বিবৃতিতে জানানো হয়েছে।

নতুন ঘোষিত সহায়তা কক্সবাজার ও মিয়ানমারে অবস্থানরত রোহিঙ্গাদের মানসম্পন্ন স্বাস্থ্যসেবা নিশ্চিত ও পুষ্টিহীনতা দূর করতে ব্যয় করার পাশাপাশি রাখাইন রাজ্যে অবস্থানরত বাস্তুচ্যুত রোহিঙ্গাদেরও খাদ্যনিরাপত্তা নিশ্চিত করবে।

এতে আরও বলা হয়েছে, ঘোষিত অর্থ সহায়তার সিংহভাগ ব্যয় হবে বাংলাদেশ অংশে।  এর মধ্যে ১৮.৫ মিলিয়ন ইউরো ব্যয় হবে বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের জীবনমান উন্নয়নে।  এটি খাদ্য নিরাপত্তা, চিকিৎসা ও শিক্ষা সংক্রান্ত কাজে অর্থ ব্যয় হবে।  ৩.৫ মিলিয়ন ইউরো ব্যয় হবে প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায়। এছাড়া ৬.৫ মিলিয়ন ইউরো ব্যয় হবে মিয়ানমারের রাখাইন, কাচিন এবং শান স্টেটে অবস্থানরতদের স্বাস্থ্য ও পুষ্টি উন্নয়নে।  বাকি ২.৫ মিলিয়ন ইউরো ব্যয় হবে ওই অঞ্চলের প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায়।

 

ঢাকা/হাসান/এসএম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়